মার্কিন নিষেধাজ্ঞায় ইরানের সঙ্গে লেনদেন হবে বিকল্প উপায়ে

128
gb

জিবি নিউজ24 ডেস্ক //

ইরানের তেল রফতানি শূন্যের কোটায় নামিয়ে আনতে দেশটির ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। ইরানের সঙ্গে আর্থিক লেনদেনের জন্য স্পেশাল পারপাজ ভেহিকেলট বা ‘এসভিপি’ নামে বিকল্প একটি লেনদেন ব্যবস্থা চালু করেছে ইউরোপের তিনটি দেশ।

ইরানের সাত শতাধিক ব্যক্তি, প্রতিষ্ঠান, ব্যাংক, জাহাজ এবং বিমান এই নিষেধাজ্ঞার আওতায় পড়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রের এই নিষেধাজ্ঞার কঠোর বিরোধিতা করেছে ব্রিটেন, ফ্রান্স এবং জার্মানি। ২০১৫ সালে ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর সম্পাদিত চুক্তির অংশীদার এই তিন দেশ। দেশ তিনটি এখনো ইরানের সঙ্গে সম্পাদিত পরমাণুচুক্তি মেনে চলতে এখনো অঙ্গীকারবদ্ধ।

ফলে মার্কিন নিষেধাজ্ঞা তারা মানবে এবং ইরানের সঙ্গে প্রয়োজনীয় বাণিজ্য অব্যাহত রাখতে তারা ইউরোপীয় কোম্পানিগুলোকে সাহায্য করবে।

ইরানের সঙ্গে আর্থিক লেনদেনের জন্য এই তিনটি ইউরোপীয় দেশ টস্পেশাল পারপাজ ভেহিকেলট বা ‘এসভিপি’ নামে বিকল্প একটি লেনদেন ব্যবস্থা চালু করেছে।

ইরানের তেল এবং আর্থিক খাতের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র নতুন করে ব্যাপক এবং কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা সোমবার থেকে কার্যকর হয়েছে।

তবে এই নিষেধাজ্ঞা থেকে ছাড় পেয়ে আটটি দেশ। ছাড় পাওয়া দেশগুলো হচ্ছে: ইতালি, ভারত, জাপান, দক্ষিণ কোরিয়া, তুরস্ক এবং চীন। 

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন তবে আপনি চাইলে অপ্ট-আউট করতে পারেন Accept আরও পড়ুন