বৃটেন ভিত্তিক আফ্রিকা ডায়াসফারা ফোরাম কমিউনিটি এওয়ার্ড পেলেন বাংলাদেশী আফজাল সৈয়দ মুন্না

207
gb

জিবি নিউজ24 ডেস্ক //

বৃটেন ভিত্তিক আফ্রিকা ডায়াসফারা ফোরাম কমিউনিটি এওয়ার্ড পেলেন বাংলাদেশী বংশদ্ভোত শিক্ষক গবেষক ও বৃটেনের মেইনষ্ট্রীম রাজনীতিক আফজাল সৈয়দ মুন্না। গেল ১৯ অক্টোবর সেন্ট্রেল লন্ডনের ওয়েষ্ট মিনিষ্টারে আফ্রিকা ডায়াসফারা ফোরাম আয়োজিত প্রগ্রেস এন্ড প্রসপারিটি ২০৪৫ শিরোনামে আয়োজিত আন্তর্জাতিক সেমিনারে তার হাতে এ সম্মাননা এওয়ার্ড তুলে দেন কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের রাজনীতি এবং আন্তর্জাতিক গবেষণা বিভাগের প্রধান এবং সেন্টার ফর ইউরোপের পরিচালক ও ব্রিটিশ পার্লামেন্টের উচ্চকক্ষ হাউজ অব লর্ডসের সদস্য ব্যারোনেস জুলি স্মীথ।
আন্তর্জাতিক এই সেমিনারে কীনোট স্পীকার হিসেবে বক্তব্য রাখেন গবেষক আফজাল সৈয়দ মুন্না, এই সেমিনারে আফ্রিকা ডায়াসফারা নেতৃবৃন্দ ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশের লেখক-গবেষকরা উপস্থিত ছিলেন। এখানে উল্লেখ্য যে জনাব মুন্না দীর্ঘ একযুগেরও বেশী সময় ধরে শিক্ষা বিস্তার এবং দারিদ্রা বিমোচন নিয়ে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন। সম্প্রতি শিক্ষা এবং দারিদ্রতা বিমোচন বিষয়ে কযেকটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে তার গবেষণাধর্মী কয়েকটি প্রবন্ধ প্রকাশিত হয়।
কীনোট স্পীকারের বক্তব্যে গবেষক মুন্না তুলে ধরেন শিক্ষা এবং শিক্ষার অপ্রতুলতা কিভাবে একটি পরিবারকে অন্ধকারের দিকে ঠেলে দেয়। শিক্ষক গবেষক আফজাল সৈয়দ মুন্না বিশেষ করে বাংলাদেশ, আফ্রিকা সহ বিশ্বের অনুন্নত দেশের তরুণ সমাজের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিতে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন। সম্মাননা হাতে নিয়ে নিজের অনুভূতি ব্যক্ত করতে গিয়ে এই গবেষক বলেন ‘‘ আমার জন্যে এটি একটি বিশেষ মূহুর্থ এবং নতুন ভাবে অনেক বড় দায়িত্বের অঙ্গিকার।