বাংলাদের প্রথম পূর্ণাঙ্গ ওয়েব সিরিজ ‘দ্য মডেলস’ নিয়ে আলোচনায় জেসমিন জুঁই

187
gb

জিবি নিউজ24 ডেস্ক //

সম্প্রতি অবমুক্ত হয়েছে মডেলদের নিয়ে বাংলাদের প্রথম পূর্ণাঙ্গ ওয়েব সিরিজ ‘দ্য মডেলস’। আর এই ওয়েব সিরিজটির মাধ্যমে পরিচালক হিসেবে প্রথম আত্মপ্রকাশ করলেন দেশের সুপরিচিত ও শীর্ষস্থানীয় মডেল জেসমিন জুঁই। কেমন হলো ‘দ্য মডেলস’। ওয়েব সিরিজটির বিভিন্ন বিষয় নিয়ে কথা হয় এই প্রতিভাবান মডেল ও তরুণ পরিচালকের সাথে। কালের কণ্ঠের সাথে তাঁর সেই আলোচনার চুম্বক অংশটি পাঠকদের জন্য।  

জেসমিন জুঁই এর কাছে প্রথম প্রশ্নটি ছিল, গল্পটি এত ছোট কেন। এর জবাবে তিনি বলেন, এটি শুধুই একটি গল্প নয়। আমরা গল্পের আদলে একটি মেসেজ দেওয়ার চেষ্টা করেছি। মেসেজটি শুধু যে ইন্ডাস্ট্রিতে নতুন আসা মডেলদের উদ্দেশে, তা নয়। সবাই, যাঁরা জীবনের পথে সাবলীল চলতে চায়- এ মেসেজ তাঁদের জন্যও। আর মেসেজটি হলো- কোনো কিছু করার আগে দ্বিতীয়বার ভাব। এই এক লাইনের মেসেজটিকেই ১০ স্লটের ওয়েব সিরিজের ১০টি ভিন্ন ভিন্ন গল্পে তুলে ধরা হবে। মনে রাখবেন; মেসেজ কিন্তু একটাই- কোনো কিছু করার আগে দ্বিতীয়বার ভাব। এই একটি কথাই আমি ওয়েব সিরিজের প্রথম পর্বের ১০ মিনিট ২৫ সেকেন্ডের গল্পে বলতে চেয়েছি।

‘দেখা গেছে, প্রথম ইনস্ট্রাক্টর মেয়েটিকে প্রস্তুতি নিয়ে আসতে বলল। অথচ আপনি তাঁর সংগ্রামের গল্প না বলে অন্য গল্প শোনালেন, কেন?’- এমন প্রশ্নের জবাবে জেসমিন জুঁই বলেন, ১০ মিনিটের একটি স্লটে কী আদৌ একটি পূর্ণাঙ্গ সংগ্রামের গল্প বলা সম্ভব? না। আমরা মূল গল্পটি মানুষকে দেখাতে চেয়েছি স্বল্প সময়ের মধ্যে। আর অনেক বড় কোনো গল্পকে বেশ ছোট করে নান্দনিক উপস্থাপনের উদ্দেশ্যেই ওয়েব সিরিজ ধারণাটির সূত্রপাত। ওয়েব সিরিজ দেখতে গেলে গল্পটিকে আপনার বুঝেও নিতে হবে- শুধু দেখলেই চলবে না।

এ ছাড়াও এডিটিং, কালার, ডিওপি, কিছু ডায়ালাগ নিয়ে কথা হয় জীবনে প্রথম নির্দেশনা বা পরিচালনা করতে নামা দেশের শীর্ষস্থানীয় এই মডেলের সাথে। তিনি বলেন, আমরা এই প্রথম গল্পটিতে মূল সমস্যার মূলে কুঠারাঘাত করার চেষ্টা করেছি। যাঁরা ভাবেন যে, কোনো পরিশ্রম নয়, শুধু শরীর দিয়েই বড় মডেল হওয়া যায়, খ্যাতি ও যশের চূড়ান্তে আরোহন করা যায়, মেসেজটি তাঁদের জন্য। আসলে প্রতিটি মানুষের প্রতিটি সাফল্যের পেছনে পরিশ্রম নামের বিষয়টি অত্যাবশ্যক। যাঁরা ভাবেন লাগবে না- তাঁরা বোকামি করেন এবং পরে নিজের ফেলে আসা সুন্দর অতীত ও বিভ্রান্ত বর্তমান নিয়ে হতাশাগ্রস্ত হয়ে পড়েন।

জুঁই বলেন, এমনটি যেন না ঘটে, সে উদ্দেশ্য থেকেই নির্মিত হয়েছে এবং হবে মডেলদের নিয়ে বাংলাদেশের প্রথম পূর্ণাঙ্গ ওয়েব সিরিজ ‘দ্য মডেলস’।

আর একটি বিষয়ে দর্শক এবং ক্রিটিকদের দৃষ্টি আকর্ষণ করেন পরিচালক জুঁই। তিনি বলেন, এই কাহিনিটি এই সত্য ঘটনা অবলম্বনে। যেখানে তামান্না নামের একটি মেয়ের গল্প বলা হয়েছে। আর ওয়েব সিরিজের মূল চরিত্রে অভিনয়ও করেছেন হাবিবা তামান্না নামের একজন নতুন মুখ, প্রতিশ্রুতিশীল মডেল। বিষয়টি সম্পূর্ণই কাকতালীয়। এটি ওয়েব সিরিজের অভিনেত্রী তামান্নার গল্প নয়, তামান্না নামে অন্য আরেকজনের গল্প।