ধামরাইয়ে আজ শুরু যশোমাধবের রথযাত্রা

61

জিবি নিউজ 24 ডেস্ক//

হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান উত্সব ‘রথযাত্রা’। প্রতিবছর আষাঢ় মাসের শুক্লাপক্ষের দ্বিতীয় তিথিতে এ উত্সব অনুষ্ঠিত হয়। ধর্মীয় ভাবধারায় সীমাবদ্ধ না থেকে উত্সবটি সর্বজনীন হয়ে উঠেছে।
আয়োজকরা জানান, ভারতের পুরীতে অবস্থিত বিশ্ববিখ্যাত জগন্নাথদেবের রথযাত্রার সঙ্গে সংগতি রেখে ঢাকার ধামরাইয়ে আজ শনিবার থেকে যশোমাধবের রথযাত্রা শুরু হবে। রথের সাজ-সজ্জাকরণ ও রং-তুলির কাজ শেষ। রথযাত্রা উপলক্ষে মাসব্যাপী মেলা চলবে।
ঢাকার ধামরাইয়ের রথযাত্রা ও রথ উত্সবের রয়েছে ৪০০ বছরের ঐতিহ্য। দেশের বিভিন্ন এলাকার পাশাপাশি ভারত, নেপাল, মিয়ানমার ও থাইল্যান্ড থেকেও অনেকেই এ মেলায় অংশ নিচ্ছে। আজ বিকেলে শ্রীশ্রী যশোমাধব দেববিগ্রহকে সুসজ্জিত রথের ওপর বসিয়ে এর অনুষ্ঠানিক যাত্রা শুরু হবে। ২২ জুলাই উত্সব শেষ হবে।
ধামরাই মাধব মন্দির ও রথ মেলা কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক নন্দ গোপাল সেন বলেন, ‘মেলার সব আয়োজন প্রায় শেষ হয়েছে। প্রশাসন থেকেও পূর্ণ সহযোগিতা পাচ্ছি। মেলায় সিসি ক্যামেরা লাগানো হচ্ছে। রাখা হয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা। প্রতি বছরের মতো এবারও রথের মেলায় পুতুল নাচ, সার্কাস, যাত্রা, মোটরসাইকেল রেস ইত্যাদি আয়োজন করা হবে।’
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More