Bangla Newspaper

শেষ মুহূর্তে আটকে যায় বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটটির উৎক্ষেপণ

আজ একই সময়ে স্যাটেলাইটটি আবারও উৎক্ষেপণের চেষ্টা করা হবে

346

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটটির উৎক্ষেপণ শেষ মুহূর্তে আটকে যাওয়ার কারণ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। উৎক্ষেপণ পিছিয়ে যাওয়াকে স্বাভাবিক বিষয় আখ্যায়িত করে এ ব্যাপারে চিন্তিত না হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

শুক্রবার সকালে জয় তার ভেরিফাইড ফেসবুক পেইজে লিখেছেন-

“উৎক্ষেপণের শেষ মুহূর্তগুলো কম্পিউটার দ্বারা সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে নিয়ন্ত্রিত হয়। হিসেবে যদি একটুও এদিক সেদিক পাওয়া যায়, তাহলে কম্পিউটার উৎক্ষেপণ থেকে বিরত থাকে। আজ যেমন নির্ধারিত সময়ের ঠিক ৪২ সেকেন্ড আগে নিয়ন্ত্রণকারী কম্পিউটার উৎক্ষেপণের সিদ্ধান্ত থেকে সরে আসে। স্পেসএক্স সবকিছু পরীক্ষা নিরীক্ষা করে আগামীকাল একই সময়ে আবারও আমাদের প্রথম কৃত্রিম উপগ্রহ বহনকারী রকেটটি উৎক্ষেপণের চেষ্টা চালাবে।

যেহেতু এই ধরনের বিষয়ে কোনো ঝুঁকি নেয়া যায় না, সেহেতু উৎক্ষেপণের মোক্ষম সময়ের জন্য অপেক্ষা করা খুবই সাধারণ বিষয়, চিন্তিত হওয়ার কিছু নেই।”

উল্লেখ্য, বৃহস্পতিবার দিবাগত রাত ২টা ১২ মিনিটে এটি উৎপেক্ষপণের কথা থাকলেও প্রথমে আড়াই ঘণ্টা পেছানো হয়। কিন্তু উৎক্ষেপণের মাত্র এক মিনিট আগে এটির উৎক্ষেপণ বাতিল করা হয়। ভোর ৪টা ৮ মিনিটে স্পেসএক্স থেকে নিশ্চিতভাবে জানানো হয় যে আজ উৎক্ষেপণ হচ্ছে না। আগামীকাল আবারও উৎক্ষেপণ চেষ্টা করা হবে।

এর আগে দুই দফায় স্যাটেলাইট উৎক্ষেপণের পূর্ব প্রস্তুতি পিছিয়ে দেওয়া হয়। বাংলাদেশ সময় ৩টা ৪৭মিনিট থেকে উতক্ষেপণ সংশ্লিষ্ট কার্যক্রম শুরু হয়। এ ছাড়া এই দিন লঞ্চ উইন্ডো বন্ধের সময় ছিল যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ২২মিনিট পর্যন্ত।

Comments
Loading...