স্ট্রোকের শিকার রোগীর যখন ভয়ানক রকম ক্ষতি হয়ে যাচ্ছে:স্ট্রোকের শিকার না হতে চাইলে

পড়ুন ও জনস্বার্থে শেয়ার করুন

স্ট্রোক’কে চিনুন, নিজে বাঁচুন অপরকে বাঁচান

745
gb

আপনি নিজে কখনও “স্ট্রোক” করছেন? কিংবা আপনার পাশের কেউ করেছেন? কিংবা আপনি জানেন কি স্ট্রোক এর লক্ষণগুলো? না জানলে লেখাটি অবশ্যই পড়বেন। আর জানলেও পড়বেন। কারন আপনি যা জানেন এখানে হয়ত তার চাইতেও ভিন্ন কিছু পেতে পারেন। যাই হোক আসি আসল কথায়।

স্ট্রোক করা রোগিটি চিনতে আপনাকে ডাক্তার হতে হবে না। কয়েকটি ছোট বিষয় চিহ্নিত করতে পারলেই বুঝবেন মানুষটি স্ট্রোক করেছে। যদি আপনি দেখনে যে, ঘটনার আকশ্মিকতায় কেউ অস্বাভাবিক আচরণ করছে, কিংবা একদম নিশ্চুপ হয়ে গেছে, কোন ধরনের রেসপন্স করছে না, তাহলে তার উপর আপনি এটা প্রযোগের চেষ্টা করতে পারেন।

সহজে স্ট্রোক সনাক্ত করার উপায়ঃ
মানুষটিকে সহজ তিনটি প্রশ্ন জিজ্ঞেস করুনঃ
১) রোগীকে হাসতে বলুন।
২) রোগীকে আপনার সাথে সাথে একটি বাক্য উচ্চারণ করতে বলুন। উদাহরণঃ আমি পুরোপুরি সুস্থ আছি, আমার কোন শারীরিক সমস্যা হচ্ছে না।
৩) রোগীকে একসাথে দুইহাত উপরে তুলতে বলুন।

এর কোনো একটিতে যদি সেই মানুষটির সমস্যা বা কষ্ট হয়, প্রাথমিক ভাবে ধরে নিতে হবে মানুষটি স্ট্রোকের শিকার। তৎক্ষণাৎ দেরি না করে তাকে হাসপাতালে নিয়ে যান এবং চিকিৎসককে সমস্যাটি খুলে বলুন।

৪) সনাক্তকরণের আরেকটি উপায় হচ্ছেঃ রোগীকে বলুন তার জিহবা বের করতে। যদি তার জিহবা ভাঁজ হয়ে থাকে, অথবা যদি তা বেঁকে যেকোনো একদিকে চলে যায়, সেটাও স্ট্রোকের লক্ষণ। তৎক্ষণাৎ তাকে হাসপাতালে নিয়ে যান।

বিশেষজ্ঞরা বলেনঃ যদি একজন স্ট্রোকের শিকার রোগীকে স্ট্রোক হবার তিন ঘন্টার মধ্যে হাসপাতালে নেয়া যায়, তবে তাকে সম্পূর্ণভাবে সুস্থ অবস্থায় ফেরত পাওয়া সম্ভব। অন্যথায় পরিনতি মারাত্নক হতে পারে। হ্যাঁ, ব্যাতিক্রম যে হয় না তা বলা যায় না। এমনও দেখা গেছে স্ট্রোকের শিকার রোগীকে স্ট্রোক হবার ৮ থেকে ১০ ঘন্টা পর হাসপাতালে নেয়ার পরও তাকে বাঁচানো সম্ভব হয়েছে। তবে এটি কিন্তু ব্যাতিক্রম। মনে রাখবেন ব্যাতিক্রম কখনও উদাহরণ হয় না।

হৃদরোগ বিশেষজ্ঞরা বলেন, প্রত্যেকেরই এই সহজ ব্যাপারগুলো জেনে রাখা উচিৎ, তাহলে স্ট্রোকের কারনে মৃত্যুর হার আরও কমিয়ে আনা সম্ভব।

আজ হয়ত আপনি শিখলেন, আপনার বন্ধু ও প্রিয়জনদেরও শেখান, ফেসবুকে শেয়ার করে আপনার বন্ধুকেও জানান।

 

লেখাটি ভাললাগলে কিংবা উপকারে আসলে শেয়ার করে অপরকে জানান।