Bangla Newspaper

কার্যকর হচ্ছে রাইড শেয়ারিং নীতিমালা

232

জিবিনিউজ ডেস্ক:: সরকারের প্রজ্ঞাপন অনুযায়ী, আজ বৃহস্পতিবার থেকে কার্যকর হচ্ছে রাইড শেয়ারিং নীতিমালা। এর ফলে উবার, পাঠাও, স্যামসহ অ্যাপভিত্তিক বিভিন্ন প্রতিষ্ঠান বৈধতার জন্য আবেদনের প্রক্রিয়া শুরু করতে পারবে। একই সঙ্গে অনলাইনে আবেদন প্রক্রিয়া গ্রহণ—যাচাই এবং অ্যাপস এর কার্যক্রম খতিয়ে দেখতে শুরু করবে বিআরটিএ। যদিও পূর্ণাঙ্গ প্রস্তুতি শেষে মূল কার্যক্রমে যেতে আরো কিছু দিন সময় লাগতে পারে। ইতোমধ্যে রাইড শেয়ারিং নীতিমালা বাস্তবায়নে ৫ সদস্যের কমিটি গঠন করেছে বিআরটিএ।

এ নিয়ে বিআরটিএ এর চেয়ারম্যান মশিয়ার রহমান বলেন, রাইডশেয়ারিং বাস্তবায়নে কমিটি কাজ করছে। ব্যক্তিগত গাড়ি ভাড়ায় পরিচালনার নিয়ন্ত্রণকারী সংস্থা হিসেবে কারিগরি পদক্ষেপের জন্য সুপারিশ করবে তারা।

জানা গেছে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এ টু আই বিভাগের পরিচালককে সভাপতি করে গঠিত হয়েছে রাইড সার্ভিস নীতিমালার কমিটি। সেবাদানকারী প্রতিষ্ঠান এবং গাড়ির মালিকের অনলাইনে আবেদন দাখিল করতে ওয়েব পোর্টাল তৈরি করবে তারা। এছাড়াও সংশ্লিষ্ট অন্যান্য কার্যক্রম গ্রহণ করে একটি প্রতিবেদন জমা দেবে বিআরটিএ এর কাছে। কমিটিতে সদস্য হিসেবে আরো আছেন বিআরটিএর পরিচালক (অপারেশন), তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিনিধি, পুলিশ সদর দফতরের সিস্টেম এনালিস্ট এবং বিআরটিএ এর সহকারী প্রোগ্রামার।

বিআরটিএ সূত্রমতে, নীতিমালা অনুযায়ী রাইডশেয়ারিং অ্যাপ্লিকেশনে একটি এসওএস সুবিধা থাকবে। এর বোতাম স্পর্শের সঙ্গে সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে ৯৯৯ নম্বরে চলে যাবে চালকের তথ্যাদি ও যাত্রীর জিপিএস লোকেশন। বিআরটিএ এর ওয়েবসাইট ও প্রতিষ্ঠানের অ্যাপসে গতিবিধি অনুসরণ এবং অনলাইনে অভিযোগ গ্রহণ ও নিষ্পত্তির সুযোগ থাকবে। তবে মিথ্যা অভিযোগ করলে আইনানুগ ব্যবস্থা নেওয়ার বিধান রাখা হয়েছে। এর ফলে অতিরিক্ত ভাড়া আদায়, যাত্রী হয়রানি, চালকের ভোগান্তিসহ যেকোনো অনিয়ম-দুর্ভোগের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারবে বিআরটিএ।

এদিকে, ঢাকায় চালু হতে যাচ্ছে আরো একটি রাইড শেয়ারিং সেবা। রেইডার নামের একটি প্রতিষ্ঠান মোটরসাইকেল এবং ব্যক্তিগত গাড়ি পরিবহন সেবা চালুর ঘোষণা দিয়েছে।

গতকাল জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে বিভিন্ন তথ্য তুলে ধরেন রেইডার রাইড শেয়ার এন্টারপ্রাইজ লিমিটেডের চেয়ারম্যান গোলাম সারওয়ার, ব্যবস্থাপনা পরিচালক মিনহাজুল আরেফিন রাসেল এবং মুখপাত্র এম এম রহমান।

Comments
Loading...