উইরাল বাংলা স্কুল ইউ.কে এর আয়োজনে আন্তর্জাতিক মাতৃৃভাষা ও জাতীয় শহীদ দিবস পালন

727
gb

ফখরুল আলম, লিভারপুল প্রতিনিধি ||
প্রবাসের এই মাঠিতে আগামী প্রজন্মের কাছে বাংলা ভাষা কে বাঁচিয়ে রাখার আহব্বান সহ শিশু- কিশোররাও যেন বেড়ে উঠে স্বদেশীয় আপন সংগ্রামী ভাষা ও সংস্কৃতিতে সেই প্রত্যাশার মধ্যে দিয়ে গ্রেটার সিলেট ডেভেলাপমেন্ট এন্ড ওয়েলফেয়ার কাউন্সিল ইন ইউ.কে”- এর উইরাল শাখা ও উইরাল বাংলা স্কুল ইউ.কে এর যৌথ আয়োজনে আন্তর্জাতিক মাতৃৃভাষা দিবস পালন করেছে
এ উপলক্ষে রবিবার উইরাল মাল্টিকালচারাল সেন্টারে জি.এস.সি উইরাল ব্রা এর চেয়ারপার্সন ও বাংলা স্কুলের প্রধান কয়ছর মিয়ার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক এনাম আহমেদ ও স্কুলের শিক্ষক নুর আফসারের যৌথ স ালনায় অনুষ্টিত সভায় পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন আব্দুল হান্নান। ৫২ এর ভাষা শহিদদের প্রতি সম্মান জানিয়ে দাড়িয়ে নিরবতা পালন সহ জাতিয় সঙ্গীত পরিবেশন করা হয়।
সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জি.এস.সি সাবেক সেন্টাল চেয়ারপার্সন মনছব আলী জেপি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জিএসসি চেষ্টার এন্ড নর্থ ওয়েলস রিজিয়নের সহ সভাপতি জুবায়ের আহমেদ।
ভাষা আন্দোলনের ইতিহাস শিশুদের কাছে তুলে ধরতে দিনব্যাপী উইরাল বাংলা স্কুলের আয়োজনে চিত্রাংক প্রতিযোগীতায় বিপুল সংখ্যক শিক্ষার্থিরা এতে অংশ গ্রহন করেন। মাতৃভাষার প্রতি প্রবাসে বেড়ে উঠা এ প্রজন্মের শিশু-কিশোরদেরর মমত্ববোধ দেখে অতিথিরা মুগ্ধ হয়েছেন।
তরুণ প্রজম্মের কাছে ভাষা দিবসের গুরুত্ব তোলে ধরার লক্ষ্যে প্রতি বছর এধরনের আয়োজন বলে জানান আয়োজনকরা।
শহিদদের প্রতি বিন্ম শ্রদ্ধা জানিয়ে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা সাব্বির আহমেদ, কমিউনিটি ব্যক্তিত্ব আব্দুল মুনিম, লালা মিয়া, ফখরুল আলম, আকবর আলী, কোহিনুর মিয়া, ছালেহা খাঁন, জালাল আলী প্রমুখ।
সবশেষে বিভিন্ন প্রতিযোগীতায় অংশ গ্রহনকারী বিজয়ী শিক্ষার্থীদের মাঝে ক্রেষ্ট ও পুরস্কার তোলে দেন আমন্ত্রিত অতিথিরা।
বাংলা ভাষার প্রতি অভিভাবকদের উদাসীনতা দুর করে তরুণ প্রজন্মের মাঝে স্ব-দেশী ভাষা সংস্কৃতি ছড়িয়ে দিতে প্রবাসীদের প্রতি আহবান জানান অতিথিরা।