হজের পর এবার ওমরাহ নিয়ে যা জানাল সৌদি

32
gb

জিবি নিউজ ডেস্ক ।।

করোনাভাইরাস পরিস্থিতিতে সফলভাবে হজ সম্পন্ন হওয়ার পর এবার ওমরাহ পালনের বিষয়টি মূল্যায়ন করছে সৌদি আরব। হজের পুরো প্রক্রিয়া থেকে শিক্ষা নিয়ে ওমরাহ’র জন্য প্রস্তুতি নেয়া হচ্ছে বলে সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব ডা. হুসাইন আল শরীফ জানিয়েছেন।

হুসাইন আল শরিফ বলেন, এ বছর করোনা মহামারির মধ্যে স্বাস্থ্যবিধি মেনে কড়া নিরাপত্তার মধ্যে যেভাবে হজ আয়োজন করা হয়েছে, তার পুরো প্রক্রিয়াটি থেকে শিক্ষা নিয়ে পরবর্তী সময়ে ওমরার প্রস্তুতি নেবে মন্ত্রণালয়। হজ চলাকালীন কোনো হাজি করোনা পজিটিভ হননি বলেও জানান তিনি। এদিকে হজ পালন শেষে ইতিমধ্যে আড়াইশ হাজি বাদে সবাই নিজ নিজ বাসস্থানে ফিরে গেছেন। থেকে যাওয়া হাজিরা মদিনা শরিফ জিয়ারত শেষে বাড়ি ফিরবেন। শর্ত অনুযায়ী বাড়ি ফিরে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে সবাইকে। কোয়ারেন্টাইন নিশ্চিত করতে সৌদি সরকার হাজিদের এক ধরনের ইলেক্ট্রিক ব্রেসলেট হাতে পরিয়ে দিয়েছে। এটা দিয়ে তাদের পর্যবেক্ষণ করা হবে।
সুষ্ঠুভাবে হজ সম্পাদনের জন্য হারামাইন প্রেসিডেন্ট শায়খ সুদাইসসহ, হজ ও উমরা বিষয়ক মন্ত্রী ডা. মুহাম্মদ সালেহ বিন তাহের বেনতেন এবং স্বাস্থ্যমন্ত্রী ডা. তাওফিক আল রাবিয়াহসহ অন্যরা হজযাত্রীসহ হজ সেবায় সংশ্লিষ্টদের ধন্যবাদ দিয়েছেন। করোনা সংক্রমণ রোধে ফেব্রুয়ারির শেষে ওমরা পালনের জন্য সৌদি ভ্রমণে নিষেধাজ্ঞা এবং ৪ মার্চ থেকে সৌদির নাগরিক ও প্রবাসীদের জন্য ওমরা পালনে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। সেই থেকে মসজিদে হারামে সর্বসাধারণের প্রবেশে নিষেধাজ্ঞা বহাল রয়েছে।