বর্ণবাদী জঙ্গিকে ভাই ডেকে জবাবে ঘৃণা পেলেন বৃদ্ধ মুসল্লি

72

শ্বেতাঙ্গ বর্ণবাদী বন্দুকধারী যখন ক্রাইস্টচার্চের আল নুর মসজিদের এলোপাতাড়ি গুলি শুরু করেন, তখন এক বৃদ্ধ মুসল্লি তাকে ‘হ্যালো, ভাই’ বলে সম্বোধন করেন; জবাবে তার দিকে এই বন্দুকধারী একদলা ঘৃণা ছুড়ে দেন।

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান থেকে একটু শান্তির খোঁজে নিউজিল্যান্ডে পাড়ি জমিয়েছিলেন ৭১ বছর বয়সী মোহাম্মদ দাউদ নবী। সন্ত্রাসী হামলায় নিহত হওয়ার পর তাকে বৃহস্পতিবার দাফন করা হয়েছে।

শুক্রবার জুমা নামাজের সময় যখন শ্বেতাঙ্গ জঙ্গির গুলিতে একের এক মুসল্লির প্রাণ ঝরে পড়ছিল, তখন তাকে নিবৃত্ত করে গিয়েছিলেন মোহাম্মদ দাউদ। উষ্ণ কণ্ঠে তাকে ভাই বলে সম্বোধন করেন।

বন্দুকধারী জঙ্গি হত্যাকাণ্ডের সময় হেলমেটে রাখা ক্যামেরা দিয়ে তারা সামাজিকমাধ্যমে সরাসরি সম্প্রচার করেন। ওই ভিডিওতে দেখা যায়, মোহাম্মদ দাউদ বন্দুকধারীকে ভাই বলে ডাকছেন। কিন্তু তাকে গুলি করে হত্যা করা হয়েছে।

‘হ্যালো, ভাই’ শব্দটি অস্পষ্ট হলেও তার প্রভাব ছিল ব্যাপক। এমনকি নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আরডানকেও এই শব্দের মর্মবেদনা পৌঁছেছে।

তিনি বলেন, তিনি যে ভাষায় সম্বোধন করছেন, তা অনেক কিছু বলে দিচ্ছে। তিনি এমন একটি ধর্মের লোক, যাদের সবাইকে এভাবেই সম্বোধন করা হয়। এটি উদারতা ও দায়িত্বকে বোঝায়।

মন্তব্য
Loading...