অধ্যাপক ড.মুহামমদ সাইফুল্লাহ ভুইয়ার পরলোক

14
gb

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সাবেক অধ্যাপক ডঃ মুহাম্মদ সাইফুল্লাহ ভূঁইয়া আর আমাদের মধ্যে নেই।হাকিকুল ইসলাম খোকন ,মোঃ নাসির |

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সাবেক চেয়ারম্যান এবং হাজী মুহম্মদ মুহসিন হলের সাবেক প্রভোস্ট  অধ্যাপক ড.এম সাইফুল্লাহ ভূঁইয়া আর নেই। গত শুক্রবার রাতে (৩১ জুলাই) নিউইয়র্কের মাউন্ট সিনাই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৮ বছর।   অধ্যাপক ড.এম সাইফুল্লাহ ভূঁইয়া ঢাকা বিশ্ববিদ্যালয় রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে অনার্স এবং মাস্টার্স শেষ করে একই বিভাগে শিক্ষক হিসাবে কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে তিনি কানাডার কার্লটন বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রি অর্জন করেন। অধ্যাপক জ.সাইফুল্লাহ ভূঁইয়া আমেরিকার ইউনিভার্সিটি অব মেরিল্যান্ড অ্যাট কলেজ পার্ক এ সিনিয়র ফুলব্রাইট ফেলো হিসেবে শিক্ষকতা করেন। দেশ-বিদেশের বহু জার্নালে তাঁর গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। সাড়ে চার দশকের শিক্ষকতা জীবন শেষে ২০০৭ সালে অবসরে যান।
অধ্যাপক ড.এম সাইফুল্লাহ ভূঁইয়ার গ্রামের বাড়ি লক্ষ্মীপুর জেলায়। অধ্যাপক এম সাইফুল্লাহ ভূঁইয়ার দুই মেয়ে ও এক ছেলে রেখে গিয়েছেন। তাঁর স্ত্রী ২০০৬ সালে প্রয়াত হয়েছেন। তাঁর বড় ছেলে শাহরিয়ার ভূঁইয়া কানাডায় এবং বড় মেয়ে শারমিন সুলতানা আমেরিকায় বাস করেন। ছোট মেয়ে আইরিন সুলতানা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষক।   ত্রদিকে তার মৃতুতে  জগন্নাথ বিশ্ববিদ্যালয়  উপচার্য দঅধ্যাপক ড.মীজানুর রহমান বলেন ,মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা করছি।  শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি। পৃথক এক শোক বার্তায় বলেন সিনিয়র সাংবাদিক হাকিকুল ইসলাম খোকন, এবং   সাংবাদিক মো: নাসির, নিউজার্সি, আমেরিকা থেকে তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন এবং শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।