ব্রিটিশ মুদ্রায় দেখা যাবে মহাত্মা গান্ধীর মুখ!

5
gb

জিবিনিউজ 24 ডেস্ক //

ব্রিটিশ মুদ্রায় কি এবার দেখা যাবে মহাত্মা গান্ধীর মুখ! রোববার ব্রিটেনের অর্থমন্ত্রী ঋষি সুনকের অফিস জানিয়েছে, এ বিষয়ে ইতোমধ্যেই চিন্তা-ভাবনা শুরু করেছে ব্রিটিশ সরকার।

বিশ্ব জুড়ে কৃষ্ণাঙ্গদের বিরুদ্ধে বৈষম্যের বিরুদ্ধে অ-শ্বেতাঙ্গ ব্যক্তিত্বদের কীর্তিকে উদ্‌যাপনের ফলস্বরূপ এই উদ্যোগ বলে মনে করা হচ্ছে। মহাত্মার মতোই বিশেষ স্মারক-মুদ্রায় দেখা যেতে পারে ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ গুপ্তচর নুর এনায়েত খান বা জামাইকান-ব্রিটিশ নার্স মেরি সিকোলকে।

 

ব্রিটিশ মুদ্রায় থিম বা ডিজাইন তৈরির কাজে নিযুক্ত রয়্যাল মিন্ট অ্যাডভাইজরি কমিটি (আরএমএসি)-কে ইতোমধ্যেই চিঠি লিখেছেন ঋষি সুনক। ‘উই টু বিল্ট ব্রিটেন’নামক এক প্রচারের অংশ হিসেবেই সুনকের এই উদ্যোগ বলে জানিয়েছে তার দপ্তর।

তবে সুনকই প্রথম নন, পূর্বতন অর্থমন্ত্রী সাজিদ জাভিদই গত বছরের অক্টোবরে প্রথম এই দাবি তোলেন। সে সময় মহাত্মা গান্ধীর প্রতিকৃতি ব্রিটিশ মুদ্রায় অন্তর্ভুক্ত করতে উদ্যোগী হয়েছিলেন সাজিদ। সদ্য অর্থমন্ত্রী পদে আসা ঋষি সুনকও সেই দাবি তুলেছেন।

‘উই টু বিল্ট ব্রিটেন’ নামক এক প্রচারের উদ্যোক্তা জেহরা জাহিদিকে তিনি একটি চিঠিও লিখেছেন। তাতে সুনক লিখেছেন, কৃষ্ণাঙ্গ, এশীয় এবং অন্যান্য সংখ্যালঘু জনগোষ্ঠী গ্রেট ব্রিটেনের ইতিহাসে উল্লেখযোগ্য অবদান রেখেছে।

চিঠিতে তিনি আরও লিখেছেন, ওই সমস্ত জনগোষ্ঠী একত্রিত হয়ে প্রজন্মের পর প্রজন্ম এ দেশের জন্য লড়াই করেছে, মৃত্যুবরণ করেছে, ব্রিটেনের কর্মসংস্থান ও উন্নতিতে অবদান রেখেছে।

এ নিয়ে আরএমএসি-র প্রধান লর্ড ওয়ার্ডগ্রেভকেও চিঠি দিয়েছেন সুনক। যাতে এই অ-শ্বেতাঙ্গ জনগোষ্ঠীর অবদানের কথা মাথায় রেখে ব্রিটিশ মুদ্রায় তাদের প্রতিনিধিত্ব থাকে।