যুদ্ধের প্রস্ততি নিতে সেনাবাহিনীকে চীনের প্রেসিডেন্টের নির্দেশ

33
gb

জিবিনিউজ 24 ডেস্ক //

বৈশ্বিক মহামারি করোনা পরিস্থিতির মাঝেই যুদ্ধের জন্য সেনাবাহিনীকে প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি চিনপিং।

মঙ্গলবার চীনের সশস্ত্র বাহিনীর একটি ইউনিট পরিদর্শনে গিয়ে চীনা প্রেসিডেন্ট জাতীয় সার্বভৌমত্ব সুদৃঢ়ভাবে ধরে রাখা এবং দেশের সামগ্রিক কৌশলগত অবস্থানের স্থিতিশীলতা রক্ষায় জরুরি এ নির্দেশ দেন বলে জানা যায়।

করোনা পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনা, তাইওয়ান ইস্যু এবং হংকংয়ে নতুন আইনকে ঘিরে বিক্ষোভের ঘটনার মধ্য দিয়ে এমন বক্তব্য দিলেন শি চিনপিং।

এর দুইদিন আগে চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ওয়াই যুক্তরাষ্ট্রের রাজনৈতিক নেতাদের কঠোর সমালোচনা করেন। মহামারী নিয়ে চীনের বিরুদ্ধে গুজব ও অসত্য তথ্য ছড়িয়ে দেয়া হচ্ছে বলে তার অভিযোগ।

ওয়াং ওয়াই বলেন, যুক্তরাষ্ট্রে কভিড প্যানডেমিক নিয়ে চীনের বিরুদ্ধে একের পর এক ‘মিথ্যা, ভিত্তিহীন ষড়যন্ত্র তত্ত্ব’ ছড়িয়ে মার্কিন কিছু রাজনীতিবিদ দুই দেশের মধ্যে নতুন এক স্নায়ুযুদ্ধ শুরুর পাঁয়তারায় লিপ্ত হয়েছেন যার ফল কারও জন্যই শুভ হবে না।

এছাড়াও লাদাখে ভারত-চীন সীমান্তেও উত্তেজনা ছড়িয়ে পড়েছে। মে মাসের শুরুতে দুই পক্ষের মধ্যে হাতাহাতি, লাঠি-রডের সংঘর্ষ হয়েছে। ভারতের সেনাদের অস্ত্রসহ তুলে নিয়ে গিয়ে ফেরতও দিয়েছে চীন।

এমন পরিস্থিতিতে চীন তার সীমান্ত অতিরিক্ত সেনা মোতায়েন করেছে। ভারতও টহল জোরদার করেছে।

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন তবে আপনি চাইলে অপ্ট-আউট করতে পারেন Accept আরও পড়ুন