ব্রিটেনে লকডাউন আরো সহজ হচ্ছে: ১৫জুন থেকে দোকানপাট চালুর অনুমতি

75
gb

জিবিনিউজ 24 ডেস্ক //

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারনে প্রায় ১০ সপ্তাহ যাবত লকডাউনে রয়েছে ব্রিটেনে। সম্প্রতি লকডাউন কিছুটা শিথিল করেন প্রধানমন্ত্রী বরিস জনসন। আর আজ সোমবার সরকারের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে আগামী মাস থেকে লকডাউন আরো শিথিলের ঘোষণা দিলেন।

প্রধানমন্ত্রীর ঘোষণায় রয়েছে সকল নিত্য প্রয়োজনীয় দোকানের পাশাপাশি অপ্রয়োজনীয় খুচরা দোকানগুলোও আগামী ১৫ জুন থেকে ইংল্যান্ডে আবারও চালু করা যাবে।
তবে, এই পদক্ষেপটি “করোনাভাইরাস বিরুদ্ধে চলমান অগ্রগতির উপর নির্ভরশীল” এবং খুচরা বিক্রেতাদের দোকানদার ও শ্রমিকদের রক্ষার জন্য নতুন নির্দেশিকাগুলি মেনে চলতে হবে।
এদিকে আউটডোর মার্কেট এবং গাডীর শোরুমগুলি ১ জুন থেকে আবার খুলার অনুমতি দেয়া হয়েছে।

এই ঘোষণা যখন হয় তখন আজ ব্রিটেনে নতুন করে ১২১ জনের মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৬৯১৪জনে।
মিঃ জনসন বলেন, খুচরা খাতের জন্য “প্রয়োজনীয় সামাজিক দূরত্ব এবং স্বাস্থ্যবিধি মান পূরণের জন্য তাদের কী ব্যবস্থা নেওয়া উচিত সে সম্পর্কে বিশদ দিকনির্দেশনা প্রকাশ করা হচ্ছে।”
“দোকানগুলির পুনরায় চালু হওয়ার আগে এই নির্দেশিকাটি বাস্তবায়নের এখন সময় রয়েছে,” তিনি বলেন। “এটি নিশ্চিত করবে তারা কি প্রদক্ষেপ নিয়েছেন “
তিনি আরও যোগ করেছেন: “আমি চাই যে লোকেরা আত্মবিশ্বাসের সাথে তারা নিরাপদে কেনাকাটা করতে পারে, তবে তারা যেন সামাজিক দূরত্ব বিধি অনুসরণ করে।”
ব্রিটিশ রিটেইল কনসোর্টিয়াম সরকারের এই ঘোষণাকে স্বাগত জানিয়ে বলে, সামনের দিকে এগিয়ে যেতে আরো সুস্পষ্ট ঘোষণা প্রয়োজন।

আর বিজনেস সেক্রেটারী অলোক শর্মা বলেছেন, ব্যবসা বানিজ্য শুরু হলে অর্থনীতি পূণগঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। লক্ষ লক্ষ মানুষ কাজে ফিরে যেতে পারবে।

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন তবে আপনি চাইলে অপ্ট-আউট করতে পারেন Accept আরও পড়ুন