চলতি বছরের শেষেই করোনা ভাইরাসের ভ্যাকসিন চলে আসবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

101
gb

মো: নাসির নিউ জার্সি, আমেরিকা থেকে

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, চলতি বছরের শেষেই করোনা ভাইরাসের ভ্যাকসিন চলে আসবে। এই ধারণা থেকেই মানুষের শরীরে প্রয়োগের জন্য সেনাবাহিনীকে এবং অন্যান্য বাহিনীকে প্রস্তুত করা হচ্ছে।
মার্কিন সংবাদমাধ্যম ফক্স বিজনেস নেটওয়ার্ককে দেয়া সাক্ষাৎকারে ট্রাম্প এসব কথা বলেন। এছাড়া, এই ভ্যাকসিন প্রয়োগে অগ্রাধিকার পাবেন দেশটির বয়স্ক নাগরিকরা বলেও জানান ট্রাম্প। ওই সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, আপনারা জানেন, এই ভ্যাকসিন প্রয়োগ বিশাল কাজ। আমাদের সেনাবাহিনীকে এখন প্রস্তুত করা হচ্ছে, যাতে চলতি বছরের শেষে আমরা দ্রুত ব্যাপকসংখ্যক মানুষকে ভ্যাকসিন দিতে সক্ষম হই। মার্কিন এই প্রেসিডেন্ট বলেন, তিনি বিশ্বাস করেন, চলতি বছরের শেষেই একটি ভ্যাকসিন চলে আসবে। এই ধারণা থেকেই যুক্তরাষ্ট্র আমাদের সেনাবাহিনী এবং অন্যান্য বাহিনীকে প্রস্তুত করছে।

২০২০ সালের শেষ দিকে ৩০ কোটি ডোজ করোনার ভ্যাকসিন পাওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে হোয়াইট হাউস। যদিও এখন পর্যন্ত এই ভাইরাসের চিকিৎসার জন্য কোনও ভ্যাকসিনই আবিষ্কার হয়নি। তবে বেশ কিছু ভ্যাকসিন আবিষ্কারের পথে রয়েছে।

যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনায় মারা গেছেন ৮৬ হাজার জন; যা বিশ্বে একক কোনও দেশে সর্বোচ্চ। এছাড়া দেশটিতে আক্রান্ত হয়েছেন ১৪ লাখ ৩৫ হাজার ১১০ জন।যুক্তরাষ্ট্রের পরের অবস্থানে যুক্তরাজ্য। দেশটিতে এখন পর্যন্ত ৩৩ হাজার ৬১৪ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আক্রান্তের সংখ্যা ২ লাখ ৩৩ হাজার ১৫১ জন।