স্রষ্টার অশেষ দয়ায় আমরা বেঁচে আছি কিন্তু তাহার এ দয়া কি আমরা অপকটে স্বীকার করি

লায়েক চৌধুরী || কার্ডিফ যুক্তরাজ্য ||

Dr Demartini তাহার gratitude effect বইতে কৃতজ্ঞতার ফলযে কি মিষ্ট হয় সেটাই পুরা বইতে তুলে ধরেছেন। বাংলাদেশের খ্যাতনামা বিজ্ঞানি ড: আল্লামা সমসের আলী স্যার এক আলোচনায় বলেন পৃথিবীতে লোক সংখ্যা অনেক কিন্তু মানুষের সংখ্যা অতি নগন্য। আর আমাদের পৌড়রা সব সময় বলতেন মানুষ চেনা যায় সফরে আর দু:সময়ে।
আবার মানুষের হঠাৎ সামাজিক অর্থনৈতিক পরিবর্তন হলে তাহার আসল চরিত্র প্রকাশ যে পায় সেটাতো বলাই বাহুল্য!

এই দূর্যোগময় মুহুর্ত কোথায় গিয়ে যে থামবে তাহা আল্লাহ ভালো জানেন,কিন্তু যাহাদের পেটে ভাত নাই ঘরে লবণ নেই সে জানে এ বেঁচে থাকার কত যে যন্ত্রনা। মানুষের কল্যানে যাহারা সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন নি:সন্ধেহে সেটা ভালো কাজ কিন্তু সেটা যদি লৌকিকতায় পরিনত হয় তখন কি সমসের স্যারের কথাটার পুনরুক্তি হবেনা? হাদীছে আছে শুনেছি পরকালে শেষ বিচারে অনেক ভালো কাজের ধারক ও বাহক আটকে যাবেন আর সেটা হবে লৌকিকতার জন্য?

কালকে একটা সংবাদ দেখলাম এক মহিলাকে করুনা সন্ধেহে তাহার স্বামী ও সন্তানরা জংগলে ফেলে রেখে চলে যায়।
নারায়নগঞ্জে এক মৃতকে তাহার পরিবার গেইটের বাহিরে ফেলে রাখে। আবার যে ডাক্তার মশাইরা চেম্বার ছেড়ে আত্বগোপনে চলে গেছেন! আবার অনেকে নোটিস লাগিয়ে রেখেছেন জ্বর সর্দি কাশি রুগীর চিকিৎসা করা হয়না? তাহাদের কি বলবেন?

আবার যাহারা সঠিক প্রটেকশন না থাকা সত্বেও অকাতরে সেবা করে যাচ্ছেন,আবার অনেকে প্রাণ দিয়ে দিচ্ছেন অকাতরে, যেমন লন্ডনের ডা: আব্দুল চৌধুরী নার্স Areema Nasreen আর সিলেটের ডাক্তার মঈন সহ যাহারা চলে গেছেন না ফেরার দেশে।

বুজতেই পারছেন এত লোকসংখ্যার মধ্যে মানুষের সংখ্যা কতজন?

আমাদের প্রধানমন্ত্রী বরিস জনসন সহ অনেকেই সুস্থ হয়ে বাড়ী ফিরেছেন এবং কৃতজ্ঞতা জানিয়েছেন যে যাহার মত করে, কিন্তু কৃতজ্ঞতা করবো মহান স্রষ্টার সেটা যদি ভূলে যাই তখন কি হবে? কই বিজ্ঞানের এই যুগে এক অদৃশ্য ভাইরাসের কাছে সবাই পরাজিত কিন্তু সে ভাইরাসের অদৃশ্য চালক যে কত শক্তিশালী সেটা কি ভেবেছি?

তাই আসুন স্রষ্টায় সমর্পিত হই আর তাহার কৃতজ্ঞতায় লীন হই।

১৫/০৪/২০২০

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন তবে আপনি চাইলে অপ্ট-আউট করতে পারেন Accept আরও পড়ুন