শহীদ আব্দুল জব্বার কবুতর  টুর্নামেন্ট

7
gb

ময়মনসিংহ রেসিং পিজিয়ন সোসাইটি MRPS ক্লাবের উদ্যোগে মহান একুশে ফেব্রুয়ারী উপলক্ষে সম্পন্ন হল কবুতর রেস প্রতিযোগীতা।রেস এ অংশ নেয় ৮ জন প্রতিযোগীর ৪০টি রেসার হোমার জাতের কবুতর। কবুতরগুলি সকাল ৮ টায় কুমিল্লার দাউদকান্দি থেকে ছাড়া হয় এবং সকাল ১০ টার মধ্যে সকল কবুতর ১৩০ কি.মি আকাশপথ পাড়ি দিয়ে ঘরে ফিরে রেস সম্পন্ন করে।ময়মনসিংহের ভাষা সৈনিক আব্দুল জব্বারের নামে রেস এর নামকরণ করা হয় শহীদ আব্দুল জব্বার টুর্নামেন্ট। গত ১৬ই ডিসেম্বর ২০১৯ এ সৈয়দ নজরুল ইসলাম টুর্নামেন্ট নামে রেস হয় জয়দেবপুর ন্যাশনাল পার্ক থেকে।ময়মনসিংহের MRPS ক্লাব গত ২০১৩ সাল থেকে প্রতি বছর রেস এর আয়োজন করে আসছে।
উল্লেখ্য,কবুতরের রেস পৃথিবীর একটি প্রাচীনতম সৌখিন খেলা।লন্ডন,আমেরিকা,বেলজিয়াম,নেদারল্যান্ড,জার্মানি সহ অনেক দেশে এই খেলা জাঁকজমক ভাবে হয়।বাংলাদেশে ঢাকায় ২০০০ সালের পর ক্লাব গঠন হওয়ার পর থেকে প্রতি বছর নভেম্বর থেকে মার্চ মাস পর্যন্ত রেস খেলা চলে।বর্তমানে ঢাকায় চারটি আন্তর্জাতিক মানের রেসিং ক্লাব রয়েছে।
এই রেস এ ব্যবহার হয় রেসিং হোমার বা রেসার জাতের কবুতর। এরা একদিনে ৯০০ কি.মি পথ পাড়ি দিতে পারে।অতীতে এই জাতের কবুতর দিয়ে বার্তা ও চিঠি প্রেরণ করা হত।

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন তবে আপনি চাইলে অপ্ট-আউট করতে পারেন Accept আরও পড়ুন