লন্ডনে ক্রাইম থেকে নিরাপত্তা পেতে সেপ্টি ডিভাইস

24
gb

জিবিনিউজ 24 ডেস্ক //

সাম্প্রতি যুক্তরাজ্য লন্ডনে বয়স্কদের উপর ক্রাইম বেড়ে যাওয়ার ফলে স্থানীয় পুলিশ জনসাধারনকে নতুন নতুন সুরক্ষা ডিভাইস বহন করার আহবান জানিয়েছেন। এই ডিভাইস আক্রমনকারীদের বিরুদ্ধে সহজেই ব্যবহার করা যেতে পারে। লন্ডনের রংফোর্ডস্থ হ্যাভারিং এলাকায় রুথ (৬৩ বছর) নামে এক বয়স্কা মহিলা তাঁর নিকটবর্তী একটা দোকানে গিয়েছিলেন কিছু একটি ক্রয় করার জন্য।


দোকান থেকে হাতে ব্যাগ নিয়ে হাটিতে লাগিলেন পাশেই রাখা তার নিজ গাড়ির দিকে। তার গাড়ী এতই নিকটবর্তী ছিলো যে সে চাইলে দোকান থেকেও দেখতে পেতেন। যখন সে তার গাড়ীটির দরজা খুলতে লাগলেন তখন ঠিক পেছন থেকে এক ব্যক্তি এসে তাকে ধরার চেষ্টা করছিল এবং তাকে বলেছিল লড়াই করো না আমাকে তোমার ম্যানিব্যাগ দাও ! অনেক্ষন ধস্তা ধস্তিরার পর একপর্যায়ে তিনি মাটিতে পড়ে যান।

হঠাত তার মনে পড়লো যে তার কাছে সেফ পার্সোনাল অ্যালার্ম ছিল। ত্ক্ষানিকভাবে সে এলার্মটির বোতামে চাপ দেওয়ার সাথে সাথে এলার্ম বেজে উঠল। তখন আক্রমনকারী দৌড়ে পালালো এবং আশপাশ থেকে সাধারন জনগন এসে তাকে সহযোগীতা করতে লাগলো। নিরাপদ ব্যক্তিগত বিপদাশংকা বহন করার জন্য যখন রুত যথেষ্ট ভাগ্যবতি ছিলেন যে এলার্মটি তার আক্রমনকারীটিকে ছত্রভঙ্গ করে পালিয়ে যেতে দিয়েছিলেন।

জানুয়ারি মাসে এই ক্রাইম বয়স্কা মহিলাদের উপর আক্রমন নাটকীয়ভাবে বৃদ্ধি পেয়েছে বলে পুলিশ জানিয়েছে। সিনিয়রদের টার্গেট করার এই প্রবণতা গভীরভাবে বিরক্তিকর, তবে এটি আমাদের কঠোর বাস্তবতার সাথে মোকাবিলা করতে হবে। এটি আমাদের বয়স্ক বাসিন্দারা উচ্চচ সতর্কতার সাথে থাকা এবং ব্যক্তিগত সতর্কতা অবলম্বন করে নিজেদের সুরক্ষিত করা একেবারেই জরুরি বলে মনে করেন স্থানীয় পুলিশ। আক্রমনের পর রুথ তার সমস্ত বন্ধুবান্ধব এবং পরিবারদেরকে ১০ টি ব্যক্তিগত ডিভাইস উপহার দেন। তিনি বলেন, আমি মনে করি এই ডিভাইস আমাকে যেমন রক্ষা করছে তেমনি আমি আমার পরিবার ও বন্ধুদেরকেও সহযোগীতা করতে চাই।

নিরাপদ ব্যক্তিগত অ্যালবামটি একটি ১২৫ ডিভি শব্দ তৈরি করতে সক্ষম এমন একটি সুরক্ষা ডিভাইস যা মনোযোগ আকর্ষণ করে এবং সম্ভাব্য আক্রমনকারীদের ভয় দেখায়। এটি ব্যবহার করাও সহজ। দুর্ঘটনার ফলে সহজেই চাপ দেওয়া যেতে পারে এই ডিভাইসটির বোতামটিতে। এটি বারবার ব্যবহার করা যেতে পারে এবং এটা এতো ছোট যে পকেটে বা চাবির কড়ার সাথেও রাখা যায়। এটি বাজারে প্রথম আঘাত হানার পর থেকেই পুলিশ সেফ পার্সোনাল অ্যালার্মের পরামর্শ দিচ্চেছ এবং আত্মরক্ষার জন্য সকলকে এটি সঙ্গে রাখার আহবান জানান।

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন তবে আপনি চাইলে অপ্ট-আউট করতে পারেন Accept আরও পড়ুন