ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালাল পাকিস্তান

জিবিনিউজ 24 ডেস্ক //

ভূমি থেকে ২৯০ কিলোমিটার দূরত্বের ভূমিতে আঘাত হানা যাবে এমন একটি ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে পাকিস্তান। ক্ষেপণাস্ত্রটির নাম গজনভি।

বুধবার রাতে ক্ষেপণাস্ত্রটি দ্বিতীয়বারের মতো সফল উৎক্ষেপণ হয়েছে বলে জানিয়েছে পাকিস্তান সেনাবাহিনী।

পাকিস্তান আন্তঃবাহিনী জনসংযোগের (আইএসপিআর) সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নিয়মিত প্রশিক্ষণ মহড়ার অংশ হিসেবে ক্ষেপণাস্ত্রটি পরীক্ষা করা হয়েছে। এর উদ্দেশ্য হল সেনা কৌশলগত কমান্ড বাহিনীর অভিযানের প্রস্তুতি পরীক্ষা করা।

গজনভি পাকিস্তানের স্বল্পপাল্লার একটি ক্ষেপণাস্ত্র। পাকিস্তানের হাতে শাহিন ও গৌরি নামেও আরও দুটি একই ধরনের ক্ষেপণাস্ত্র রয়েছে।

প্রশিক্ষণের সময় কৌশলগত পরিকল্পনা বিভাগের মহাপরিচালক, সেনা কৌশলগত বাহিনীর কমান্ডার, জাতীয় প্রকৌশল ও বৈজ্ঞানিক কমিশনের চেয়ারম্যান, কৌশলগত পরিকল্পনা বিভাগের সিনিয়র কর্মকর্তা, সেনা কৌশলগত বাহিনীর কমান্ড, বিজ্ঞানী ও প্রকৌশলীরা উপস্থিত ছিলেন।

এক্সপ্রেস ট্রিবিউনের খবরে বলা হয়েছে, এর আগে ভারত সাবমেরিন থেকে উৎক্ষেপণযোগ্য কে-৪ দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। এ ঘটনার কয়েকদিন পরেই সর্বশেষ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে পাকিস্তান। পরমাণু ও প্রচলিত ওয়ারহেড বহনে সক্ষম নতুন পাক ক্ষেপণাস্ত্র। রাত ও দিনে অভিযানের প্রস্তুতি অনুশীলন করতেই এ প্রশিক্ষণ কর্মসূচি চালানো হয়েছে।

মুসলিম দেশগুলোর মধ্যে পাকিস্তানই বিশ্বের একমাত্র পারমাণবিক শক্তিধর দেশ। দেশটির সেনাবাহিনীর সদস্য সংখ্যা প্রায় সাত লাখ। দেশটিতে রিজার্ভ আর্মি আছে আরও পাঁচ লাখের বেশি।

গত বছরের আগস্টে কাশ্মীরের স্বায়ত্বশাসনের সাংবিধানিক অধিকার হরণ করে ভারতের হিন্দুত্ববাদী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন সরকার। মুসলমানদের লক্ষ্যবস্তু বানিয়ে নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে বিক্ষোভের কীভাবে ভারত জবাব দেয়, তা নিয়ে আতঙ্কের কথাও জানিয়েছেন ইমরান খান।

তিনি বলেন, আমরা এখন সংঘাতের খুবই কাছে অবস্থান করছি।

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন তবে আপনি চাইলে অপ্ট-আউট করতে পারেন Accept আরও পড়ুন