ফেসবুক তৈরি ছিল ভয়ঙ্কর ভুল

জিবি নিউজ ২৪

বিশ্বব্যাপী জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ নিজেই তার প্রতিষ্ঠানকে সমালোচনা করলেন।

গত বুধবার জাকারবার্গ এক প্রেস ব্রিফিংয়ের সময় বলেন, বিগত এক বছরে তার পরিষেবা থেকে সৃষ্ট একাধিক সংকটের জন্য তিনি দায়িত্ব নিয়েছেন। এর মধ্যে রয়েছে রাশিয়ার ট্রোলের ভুয়া সংবাদ ছড়িয়ে দেওয়া এবং ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে প্রভাবিত করার জন্য রাজনৈতিক পরামর্শক সংস্থা ক্যামব্রিজ অ্যানালিটিকার ফেসবুক ব্যবহারকারীদের ডেটা ব্যবহারের অভিযোগ।

জাকারবার্গ বলেন, ‘আমি মনে করি জীবনে ভুল থেকে শিখতে হবে এবং এগিয়ে যাওয়ার জন্য আপনার কী করা উচিত তা নির্ধারণ করতে হবে। বাস্তবতা হল, আপনি যখন ফেসবুকের মতো এমন কিছু তৈরি করছেন যা পৃথিবীতে নজিরবিহীন, তখন এমন কিছু জিনিস হয়ে উঠবে যেগুলি আপনাকে বিভ্রান্ত করে।’

এছাড়াও ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট চামাথ পালিপিতিয়া জানান, ফেসবুক তৈরি ছিল ভয়ঙ্কর ভুল। তিনি তার সন্তানকে ফেসবুক ব্যবহার করতে দেন না। ফেসবুক তৈরি করা হয়েছিল সামাজিক উন্নয়নের লক্ষ্যে। তিনি মনে করেন বর্তমানে সমাজ একটি কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে।

সংস্থার ভাইস প্রেসিডেন্ট চামাথ পালিপিতিয়া জানান, কীভাবে মানুষের মন ঘোরানো যায় সেটা নিয়েও তারা ভাবছেন। কিন্তু তার সঙ্গে সঙ্গে তিনি আরও বলেন, শিশুদের মাথায় কখন কী চলছে, সেটা শুধু ওপরওয়ালা জানেন!

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন তবে আপনি চাইলে অপ্ট-আউট করতে পারেন Accept আরও পড়ুন