লন্ডনে বঙ্গবন্ধু লেখক ফোরাম বঙ্গবন্ধুর শতবার্ষিকী পালন করবে

29
gb

আনসার আহমেদ উল্লাহ

যুক্তরাজ্য ভিত্তিক ‘বঙ্গবন্ধু লেখক ও সাংবাদিক ফোরাম’  বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ  উদযাপনে এক ব্যাপক পরিকল্পনা গ্রহণ করেছে। গত শুক্রবার, ১০ জানুয়ারি ২০২০, লন্ডন বাংলা প্রেস ক্লাবের অফিসে বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরাম ইউকের উদ্দোগে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে তারা তাদের পরিকল্পিত কার্যক্রমের কথা তুলে ধরেন।  লিখিত বক্তব্য পাঠ করেন – ফোরামের সেক্রেটারি শাহ মোস্তাফিজুর রহমান বেলাল। পরে উপস্থিত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন – ফোরামের সভাপতি মোহাম্মদ গিয়াস আহমেদ চৌধুরী। এ সময় সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সংগঠনের সহসভাপতি ডক্টর আনিছুর রহমান আনিছ, বাতিরুল হক সর্দার  ও প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠক মজুমদার আলী।

বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরাম ইউকের লিখিত প্রেস ব্রিফিংয়ে বলা হয় বাংলাদেশের স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবু রহমানের জন্ম শতবার্ষিকী সামনে রেখে দেশে বিদেশে বিভিন্ন ভাবে প্রস্তুতি নেয়া হচ্ছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম না হলে বাংলাদেশ হতনা, বঙ্গবন্ধুর জন্য আজ আমরা স্বাধীন ভূখন্ড, লাল সবুজের পতাকা নিয়ে বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছি । পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে বঙ্গবন্ধু প্রথম এসছিলেন লন্ডনে। আর বঙ্গবন্ধুই প্রথম প্রবাসীদের ভোটাধিকার দিয়েছিলেন। বঙ্গবন্ধুর ডাকে সারা দিয়ে সেই ১৯৭১ সালে এই বিলেত প্রবাসীরা আন্দোলনে ঝাপিয়ে পড়েছিলেন।

তাই হাজার বছরের এই শ্রেষ্ঠ  বাঙালির স্মৃতিকে এ বিলেতে ধরে রাখতে , আন্তর্জাতিক পর্য়ায়ে পৌঁছে দিতে আমরা বিগত কয়েক বছর যাবত দাবী জানিয়ে আসছি , যা প্রবাসীদের প্রাণের দাবী, যে লন্ডনে বঙ্গবন্ধু ভবন দ্রুত বাস্তবায়ন করা হউক। এই ভবনে চলবে  বঙ্গবন্ধু, বাংলাদেশ নিয়ে গবেষণা, বাংলা সাহিত্য সংস্কৃতি চর্চা ও মননশীল বহুমুখী কার্যক্রম থাকবে।

বিশেষ করে বিলেত প্রবাসী বাঙালিদের সাথে ছিল জাতির জনকের আত্মার সম্পর্ক। সেই আগরতলা ষড়যন্ত্র মামলার সময় বঙ্গবন্ধুকে মুক্ত করতে এই বিলেত প্রবাসীরা লন্ডন থেকে ব্যারিস্টার টমাস উইলিয়ামকে পাঠিয়ে ছিলেনে। এসব ইতিহাস ও ছবি এ ভবনের আর্কাইভে থাকবে ।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More