এবারও বিশ্বের ১০০ ক্ষমতাধর নারীর তালিকায় শেখ হাসিনা

65
gb

জিবি নিউজ ২৪

 বিশ্বের ১০০ ক্ষমতাধর নারীর তালিকা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সাময়িকী ফোর্বস। চলতি বছরের এই তালিকায় গতবারের চেয়ে তিন ধাপ পিছিয়ে ২৯তম স্থানে আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

২০১৯ সালেও বরাবরের মতো শীর্ষস্থানটি ধরে রেখেছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। গতবছর এই তালিকার ২২ নম্বর স্থানে থাকা ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের প্রেসিডেন্ট ক্রিস্টিন ল্যাগার্ডে এ বছর দ্বিতীয় অবস্থানে রয়েছেন। ক্রিস্টিন ল্যাগার্ডে আইএমএফ এর ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করেছেন।

ওই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেনটেটিভের ৫২তম স্পিকার ন্যান্সি পেলোসি।

প্রতি বছরই বিশ্বের ১০০ ক্ষমতাধর নারীর তালিকা প্রকাশ করে আসছে যুক্তরাষ্ট্রের অর্থ-বাণিজ্য বিষয়ক সাময়িকী ফোর্বস। এবার সেই তালিকায় ২৯ তম স্থানে থাকলেও আগের বছর ২৬তম স্থানে থাকা শেখ হাসিনা ২০১৭ সালে তালিকায় ছিলেন ৩০তম স্থানে।                                                                   এবারের তালিকায় ২৯তম স্থানে থাকা প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিষয়ে ফোর্বসের পক্ষ থেকে বলা হয়, শেখ হাসিনা বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বেশি সময় প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।  চতুর্থবার এবং টানা তৃতীয়বার মতো সংসদের ৩০০ আসনের মধ্যে ২৮৮টি আসন নিয়ে নির্বাচনে জয় লাভ করে বর্তমানে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করে যাচ্ছেন তিনি।

ফোর্বস জানায়, এই সময়ে তিনি খাদ্য নিরাপত্তা, শিক্ষা এবং স্বাস্থ্যে জোর দিয়ে কাজ করে যাচ্ছেন।

অ্যাঙ্গেলা মেরকেলের টানা দখলে এই স্থানটি ২০১১ সাল থেকে। অবশ্য মাঝের ২০১০ সাল বাদে ২০০৬ থেকে ২০০৯ সাল পর্যন্ত শীর্ষস্থানটি তারই ছিল।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More