আজ যুক্তরাজ্যের জাতীয় নির্বাচন: কার হাতে যাচ্ছে ১০ নং ডাউনিং স্ট্রিটের চাবি

জিবি নিউজ ২৪ ডেস্ক//

জরিপে কনজারভেটিভ খানিকটা এগিয়ে থাকলেও লেবার ভোটের লড়াইয়ে আশাবাদী

এম এ জামান: আজ ১২ ডিসেম্বর বৃহস্পতিবার, যুক্তরাজ্যের ইতিহাসে শত বছরের মাঝে ডিসেম্বর মাসে জাতীয় নির্বাচন। নির্ধারিত হবে কার হাতে যাবে ১০ নং ডাউনিং স্ট্রিটের চাবি। ডিসেম্বরে সর্বশেষ নির্বাচন হয়েছিল ১৯২৩ সালে। মোট ৬৫০ আসনে নির্বাচন হবে এর মধ্যে ইংল্যান্ডে ৫৩৩ আসন, স্কটল্যান্ডে ৫৯ আসন, ওয়েলসে ৪০ আসন এবং নর্দান আয়ারল্যান্ডে ১৮ আসন। আর গত এক দশকে এটি হবে যুক্তরাজ্যের চতুর্থ জাতীয় নির্বাচন।
ব্রেক্সিট ইস্যুতে কার্যকরী পদক্ষেপ নিতে বার বার হোচট খেয়ে টোরি সরকার মধ্যবর্তী নির্বাচনের পা বাড়ায়। নির্বাচন ঘোষিত হলেও ব্রেক্সিট পিছু ছাড়েনি রাজনৈতিক দলগুলির। নির্বাচনী আলোচনার শীর্ষে রয়েছে ব্রেক্সিট তথা ইউরোপীয়ান ইউনিয়ন থেকে বেরিয়ে আসার বিষয়টি। সর্বশেষ জরিপ অনুয়ায়ী বরিস জনসনের কনজারভেটিভ পার্টি জেরেমি করবিনের লেবার পার্টি থেকে সামান্য ফারাকে এগিয়ে আছে। অভিজ্ঞ মহলের ধারণা জরিপের ফারাক যাইহোক ভোটের দিন এর ব্যতিক্রমও হতে পারে। তবে একক ভাবে দলগুলোর সরকার গঠনের সম্ভাবনা কম। অর্থাৎ যুক্তরাজ্যের আগামী সরকার হতে পারে কোয়ালিশন সরকার।
জরিপে এগিয়ে থাকা টোরি পার্টি ইউরোপীয়ান ইউনিয়ন থেকে বেরিয়ে আসতে ব্রেক্সিট ইস্যুকে অধিকতর গুরুত্ব দিয়ে নির্বাচনী প্রচারনা চালিয়ে আসছে। অপরদিকে লেবার পার্টি প্রচারনায় গ্রহনযোগ্য ব্রেক্সিটের পাশাপাশি এনএইচএসকে প্রাইভেটাইজেশনের হাত থেকে রক্ষা ও স্টুডেন্টদের সুবিধার বিষয় গুলো বিশেষ স্থান পায়। লিবডেমের প্রচারনা ছিলো ব্রেক্সিট বিরোধী ও গ্লোবাল ওয়ার্মিং এর মত পরিবেশ বান্ধব বিষয় গুলো ।
সকল জল্পনা কল্পনার অবসান ঘটাতে আজ বৃহস্পতিবার সকাল ৭ টা থেকে শুরু হচ্ছে ভোট গ্রহণ আর চলবে রাত ১০ টা পর্যন্ত। আর ১০ টার পর শুরু  হবে নির্ধারিত স্থান সমুহে ভোট গণনা। আর তখন বুঝা যাবে জরিপে এগিয়ে থাকা টোরি পার্টির বরিস জনসন না ব্যক্তিত্বের দৌড়ে এগিয়ে থাকা লেবার পার্টির জেরেমি করবিন সরকার গঠনের পথে।

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন তবে আপনি চাইলে অপ্ট-আউট করতে পারেন Accept আরও পড়ুন