ইউনেস্কোর নির্বাহী পরিষদে সহ-সভাপতি নির্বাচিত বাংলাদেশ

35
gb

জিবি নিউজ ২৪

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান, ও সংস্কৃতি বিষয়ক বিশেষ সংস্থা ইউনেস্কোর নির্বাহী পরিষদের সহ-সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছে বাংলাদেশ।

শুক্রবার (২৯ নভেম্বর) ইউনেস্কো সদর দপ্তরে সংস্থাটির নির্বাহী পরিষদের ২০৮তম সভায় সর্বসম্মতিক্রমে এই পদে নির্বাচিত হয় বাংলাদেশ।

প্যারিসে অবস্থিত বাংলাদেশ দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, প্যারিসে ইউনেস্কোর সদর দপ্তরে ইউনেস্কোর নির্বাহী পরিষদের ২০৮তম সভায় বাংলাদেশ ইউনেস্কো নির্বাহী পরিষদের ৫৮ সদস্য রাষ্ট্রের মধ্য থেকে ইলেক্টোরাল গ্রুপ-৪ (এশিয়া ও প্রশান্ত) থেকে ইউনেস্কো নির্বাহী পরিষদের সহ-সভাপতি পদে সর্বসম্মতিক্রমে নির্বাচিত হয়েছে।

সংস্থাটির সহ-সভাপতি হিসেবে বাংলাদেশ আগামী ২ বছর এশিয়া ও প্রশান্ত অঞ্চলের ৪৪টি রাষ্ট্রের প্রতিনিধিত্ব করাসহ সব সদস্য রাষ্ট্রের প্রতিনিধিত্ব করবে। সভায় বাংলাদেশ ছাড়াও অন্যান্য গ্রুপ থেকে সুইজারল্যান্ড, রাশিয়া, সেন্ট লুসিয়া, ইথিওপিয়া এবং মিসর সহ-সভাপতি নির্বাচিত হয়।

ইউনেস্কোর ৪০তম সাধারণ অধিবেশনে নবনির্বাচিত ২৯টি সদস্য রাষ্ট্রের সঙ্গে ২০১৭ সালে নির্বাচিত সমসংখ্যক সদস্য রাষ্ট্রের সমন্বয়ে পূর্ণাঙ্গ নির্বাহী পরিষদ গঠিত হয়। ২০১৯-২০২১ সময়কালে নির্বাহী বোর্ডের সভাপতি নির্বাচিত হন নিরক্ষীয় গিনির সাবেক পররাষ্ট্রমন্ত্রী অ্যাগাপিতো এমবা মকুয়ি।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More