প্রতিবেশী দেশগুলোকে পরমাণু সহযোগিতা দিতে প্রস্তুত ইরান

29
gb

জিবি নিউজ ২৪ ডেস্ক//

পারস্য উপসাগরীয় অঞ্চলের দেশগুলোর সঙ্গে তেহরান পরমাণু প্রযুক্তির অভিজ্ঞতা বিনিময় করতে প্রস্তুত রয়েছে। এর আওতায় ইরান এসব দেশে পরমাণু স্থাপনা তৈরির ক্ষেত্রে সহযোগিতা করতে প্রস্তুত বলে জানিয়েছেন ইসলামি প্রজাতন্ত্র ইরানের আণবিক শক্তি সংস্থা বা এইওআই’র প্রধান আলী আকবর সালেহি।

ইরানের স্থানাীয় সময় রবিবার দক্ষিণাঞ্চলীয় বন্দরনগরী বুশেহরে দ্বিতীয় ও তৃতীয় চুল্লির নির্মাণ কাজের উদ্বোধনী অনুষ্ঠানে দেয়া বক্তৃতায় এ কথা বলেন আলী আকবর সালেহি। এসময় তিনি বলেন, পারস্য উপসাগরের যেসব দেশ পরমাণু স্থাপনা গড়ে তুলতে চায় তারা স্থানীয় ঠিকাদার নিয়োগের ব্যাপারে সমস্যার মুখে রয়েছে। এক্ষেত্রে ইরান প্রতিবেশী এসব দেশকে পরমাণু প্রযুক্তি এবং বৈজ্ঞানিক সহযোগিতা ও অভিজ্ঞতা দিয়ে সাহায্য করতে পারে।

আলী আকবর সালেহি বলেন, বুশের পরমাণু স্থাপনায় বিদ্যুৎ উৎপাদনের কাজ ছয় বছর আগে শুরু হয়েছিল এবং এ পর্যন্ত এ স্থাপনার অর্জন চমৎকার। পরমাণু কেন্দ্রে সব ধরনের যন্ত্রপাতি স্থাপনের কাজ ইরানের বিশেষজ্ঞরাই করছেন।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More