কুরআন তেলাওয়াতে নিউজিল্যান্ডের সংসদ অধিবেশন শুরু

60

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুই মসজিদে বর্বরোচিত সন্ত্রাসী হামলার পর আজ প্রথম সংসদ অধিবেশন শুরু হয়েছে।  দেশটির নিয়মনীতির বিপরীতে গিয়ে সংসদ অধিবেশ শুরু হয় পবিত্র কুরআন তেলাওয়াতের মাধ্যমে।

এ সময় সংসদে ছিলেন প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন, বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী ও সংসদ সদস্যরা। খবর দ্য এক্সপ্রেস ট্রিবিউনের।

পার্লামেন্টের ভাষণে প্রথমে  প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন ক্রাইস্টচার্চ হামলায় হতাহতদের পরিবারের প্রতি সমবেদনা ও সহমর্মিতা প্রকাশ করেন। এ ঘটনার শিকার ব্যক্তি ও পরিবারগুলো অবশ্যই ন্যায়বিচার পাবে বলে তিনি ঘোষণা করেন।

পুরো ভাষণে তিনি কোথাও হামলাকারীর নাম উচ্চারণ করেননি। জঙ্গি এই হামলাকারীর নাম তিনি মুখে নিতে চান না বলে আগেই জানিয়েছেন।

শোকাহত পরিবারের প্রতি সহমর্মিতা জানাতে তিনি কালো পোশাকের সঙ্গে হিজাবের মতো করে মাথায় কালো ওড়না জড়ান। পুরো ভাষণের সময় তার চোখ অশ্রু ছলোছলো করছিল। এছাড়াও সহানুভূতি প্রকাশমূলক বক্তব্যের শুরুতে তাকে ‘আসসালামু আলাইকুম’ বলতে দেখা গেছে।

গত শুক্রবার ক্রাইস্টচার্চে জুমার নামাজ শুরুর ঠিক ১০ মিনিট পর বন্দুকধারী দু’টি মসজিদে গিয়ে সেজদারত মুসল্লিদের ওপর নির্বিচারে গুলি চালায়। উভয় মসজিদেই তখন অন্তত ৩শ’ মুসল্লি উপস্থিত ছিলেন। এ ঘটনায় বাংলাদেশি পাঁচজনসহ ৫০জন নিহত ও ৪০জন আহত হন।

মন্তব্য
Loading...