খাদ্যের সন্ধানে লোকালয়ে আটকা পড়লো মেছো বাঘ

মৌলভীবাজার প্রতিনিধি ॥
মৌলভীবাজার সদর উপজেলার চাঁদনীঘাট ইউনিয়নের গজিমারা গ্রামে ধরা পড়লো ৩ ফুট লম্বা মেছো বাঘ। এলাকাবাসী বাঘটি আটক করে খাঁচা বন্ধি করে বনবিভাগকে হস্তান্তর করেছেন। গত (৫নভেম্বর) মঙ্গলবার রাতে ফাঁদ পাতে মেছো বাঘটি আটক করা হয়।
এলাকাবাসী জানায় গত এক মাস যাবত গজিমারা গ্রামে হানা দিচ্ছে এই মেছো বাঘটি। এলাকার বিভিন্ন বাড়ির হাঁস,মোরগ, ছাগলসহ গবাদি পশু খেয়ে ফেলছে। মঙ্গলবার এলাকার ইয়াকুব মিয়া ও ফুলর মিয়া হাঁস ও মুরগী ছেড়ে দিয়ে ফাঁদ পাতে। গভীর রাতে বাঘটি হাঁস ও মোরগ খেতে এসে ফাঁদে আটকা পড়ে। তখন এলাকাবাসী বাঘটি আটক করে লোহার পিঞ্জিরাতে বন্দি করে রাখেন। বুধবার সকালে আশেপাশে গ্রামের লোকজন বাঘটি দেখতে ইয়াকুব মিয়ার বাড়িতে ভিড় করে।
স্থানীয় ইউপি সদস্য মুজিবুর রহমান জানান স্থানীয়ভাবে খবর পেয়ে বনবিভাগ ও গণমাধ্যমকর্মীকে জানানো হয়েছে। অনেকদিন ধরে বাঘটি হাঁস, মোরগ, ছাগলসহ গবাদি পশু খেয়ে ফেলছে।
বর্ষিজুড়া ফরেস্ট বিটের (বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ) বিট কর্মকর্তা মোহাম্মদ আনিসুজ্জামান জানান ঘটনাস্থলে পৌঁছে বাঘটি উদ্ধার করা হয়েছে। বাঘটি ৩ ফুট লম্বা ও প্রস্থে দেড় ফুট। সম্ভবত খাদ্যের সন্ধানে লোকালয়ে এসে ধরা পড়েছে। তাঁর মুখ ও শরীরের বিভিন্ন অংশে আঘাতের চিহ্ন রয়েছে। তাই প্রথমে বাঘটিকে প্রয়োজনীয় চিকিৎসা প্রদান করা হবে। এরপর সংরক্ষিত বনা লে বাঘটি ছেড়ে দেওয়া হবে।

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন তবে আপনি চাইলে অপ্ট-আউট করতে পারেন Accept আরও পড়ুন