ছাত্রলীগের হামলাকে ‘গণঅভ্যুত্থান’ বললেন জাবি ভিসি

171
gb

জিবি নিউজ ২৪ ডেস্ক//

দুর্নীতির অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের্যর বিরুদ্ধে আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের যে হামলার অভিযোগ উঠেছে সেই ঘটনাকে ধাক্কাধাক্কি এবং গণঅভ্যুত্থান বলে আখ্যা দিয়ে সংগঠনটির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ভিসি অধ্যাপক ফারজানা ইসলাম। মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

সংবাদ সম্মেলনে আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীদের ওপর হামলাবিষয়ক এক প্রশ্নের উত্তরে উপাচার্য বলেন, এটি গণঅভ্যুত্থান, আমি বলেছি। আমার কোনো নির্দেশে তারা করেনি। হামলা সেখানে হয়েছে, হামলা এখানেও হতে পারে। যদি হামলা হয়ে থাকে, সেটি প্রোক্টর দেখবে।

তিনি আরও বলেন, ওদের মধ্যে যা হওয়ার হয়েছে, এটিকে আপনি হামলা বলতে পারেন, আমি বলবো না। তাহলে আমার বাড়িতে আমাকে আটকে রেখে, আমার বাড়িতে অন্যান্য সদস্য আছে, শিশু আছে দুবছরের, উনার বাড়িতে আছেন একজন বৃদ্ধা ৮০ বছরের, তো আমাদেরকে যে হামলা করা হচ্ছে, আমাদের যে গালিগালাজ করা হচ্ছে, ঢুকতে দেওয়া হচ্ছে না, আমরা বাইরে যেতে পারছি না। এটি হামলা নয়?

ভিসি বলেন, শুধু শারীরিক ধাক্কাধাক্কি কী হামলা হলো নাকি, তারা যে বলছে হামলা করেছে। আমি বলবো- আমি মর্মাহত।

ছাত্রলীগের কাছে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানানো বিষয়ক প্রশ্নের উত্তরে উপাচার্য বলেন, কারণ ছাত্র হিসেবে ওরা (ছাত্রলীগ) এতদিন ধরে ধৈর্য রেখেছে। ওরা কিন্তু তখন মাঠে নামেনি। কিন্তু, শিবির যখন এর (আন্দোলন) সঙ্গে জড়িত হয়ে গেছে, তখন প্রতিবাদ করাকে আমি মনে করি, তারা যথাযথ ভূমিকা পালন করেছে।

প্রসঙ্গত, সোমবার থেকে দুর্নীতিবিরোধী আন্দোলনে অংশ নেয়া শিক্ষার্থীরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের পদত্যাগের দাবিতে তার বাসভবন ঘেরাও করে রাখে। মঙ্গলবার দুপুরে আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলার অভিযোগ উঠে। ছাত্রলীগ সেসময় অবরুদ্ধ উপাচার্যকে তার বাসভবন থেকে বের করে আনে। এরপর ওই সংবাদ সম্মেলন করেন তিনি।