লাদেন পুত্র হামজা নিহত, নিশ্চিত করলেন ট্রাম্প

58
gb

বিশেষ প্রতিনিধি জিবি নিউজ ২৪ ||

আফগান-পাকিস্তান এলাকায় মার্কিন সন্ত্রাসবিরোধী অভিযানে সাবেক আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেনের ছেলে হামজা বিন লাদেন নিহত হয়েছে বলে দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার এক বিবৃতিতে তিনি এ দাবি করেন।

মার্কিন বার্তাসংস্থা সিএনএনের প্রতিবেদনে বলা হয়, হামজার মৃত্যুর কথা জানালেও বিস্তারিত কোনো তথ্য জানাননি মার্কিন প্রেসিডেন্ট।

ডোনাল্ড ট্রাম্প তার বার্তায় বলেন, ওসামা বিন লাদেনের পুত্র এবং আল কায়েদার উচ্চ পর্যায়ের সদস্য হামজা বিন লাদেন, আফগানিস্তান-পাকিস্তান সীমান্ত অঞ্চলে আমেরিকার সন্ত্রাসবিরোধী অভিযানে মারা গেছে। হামজা বিন লাদেনের মৃত্যুতে আল কায়দা অনেকটাই কাবু হয়ে যাবে। কেননা লাদেন পুত্র আল কায়দার অন্যতম শীর্ষ সন্ত্রাসী ও তার নেতৃত্বেই আল কায়দা সাম্প্রতিক সময়ে বড় হামলাগুলো চালায়।

এফবিআই’র তথ্য অনুসারে, সৌদি আরবের জেদ্দায় ১৯৮৯ সালে জন্ম হয় হামজা বিন লাদেনের। ওসামা বিন লাদেনের ২০ সন্তানের মধ্যে সে ১৫তম। হামজা ওসামা বিন লাদেনের তৃতীয় স্ত্রীর সন্তান। ২০১১ সালে মার্কিন নেভি সিল টিমের অভিযানে ওসামা নিহতের পর আল-কায়েদার গুরুত্বপূর্ণ নেতায় পরিণত হয় হামজা। ২০১৭ সালে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সন্ত্রাসীদের কালো তালিকায় হামজা বিন লাদেনকে বিশেষ ধরনের আন্তর্জাতিক সন্ত্রাসী হিসেবে উল্লেখ করা হয়েছে। এর অর্থ যুক্তরাষ্ট্রের কোনো নাগরিক হামজার সঙ্গে কোনো ধরনের যোগাযোগ বা সম্পর্ক রাখতে পারবেন না। এছাড়া যুক্তরাষ্ট্রের জুরিসডিকশনের মধ্যে থাকা হামজার সব সম্পত্তি বাজেয়াপ্ত করা যাবে।

এর আগে ফক্স নিউজকে গত আগস্টে সাক্ষাৎকারে হামজার মৃত্যুর খবরটি নিশ্চিত করেছিলেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী মার্ক এস্পার। তবে ওই সময় তৃতীয় কোনো নির্ভরযোগ্য সূত্রে তার মৃত্যুর খবর নিশ্চিত করা যায়নি।

gb
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More