প্রিন্সেস হায়া এখন লন্ডনে, ক্ষমতাধর শেখ স্বামীর বিরুদ্ধে লড়ছেন আদালতে

139

জিবি নিউজ 24 ডেস্ক//

সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী, ভাইস প্রেসিডেন্ট ও দুবাইয়ের কোটিপতি শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাখতুমকে ছেড়ে অনেক আগেই পালিয়েছেন তার ষষ্ঠ স্ত্রী প্রিন্সেস হায়া আল-হুসেইন। দুই সন্তানসহ প্রায় ৩১ মিলিয়ন পাউন্ড নিয়ে তিনি আরব আমিরাত ছেড়ে লন্ডনে পালিয়ে যান। আর এবার তিনি মাখতুমের বিরুদ্ধে লন্ডনের এক আদালতে আইনি লড়াই শুরু করেছেন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, প্রিন্সেস হাইয়া লন্ডনের একটি আদালতে ‘ফোর্সড মেরেজ প্রটেকশন অর্ডার’-এ আইনি লড়াই শুরু করেছেন। এ ছাড়াও তিনি ‘নন-মলেস্টেশন আর্ডার’-এ আদেশ দেওয়ার জন্য আবেদন করেন। তিনি তার সন্তানদের অভিভাবকত্ব নিয়েও আইনি লড়াই শুরু করেছেন। আদলতে এ আবেদনের ফলে সন্তানদের নিয়ে কোনো ধরনের সিদ্ধান্ত নিতে গেলে আদালতের মুখোমুখি হতে হবে তাদের দু’জনের।

এর আগে শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাখতুম বারবার চেয়েছিলেন তার সন্তানদের যেনো তার কাছে দুবাইয়ে ফিরিয়ে দেওয়া হয়। ধারণা করা হচ্ছে, এর কারণেই মূলত আদালতের সম্মুখিন হয়েছেন প্রিন্সেস হাইয়া।

যুক্তরাজ্যের আদালতে ‘ফোর্সড মেরেজ প্রটেকশন অর্ডার’-এ নিরাপত্তার আবেদন করতে পারেন অনেকেই। যদি কেউ আইনে আবেদন করেন তাহলে সে ব্যক্তিকে জোর করে বিয়ে দেওয়া হয়েছে বা হচ্ছে; তাকে রক্ষা করতে আদালত আদেশ দেন নিরাপত্তা বাহিনীকে। দেশটির সরকারি একটি ওয়েবসাইটে বলা হয়, এই নিরাপত্তা আইনটির প্রয়োগের ফলে যুক্তরাজ্য থেকে কোনো ব্যক্তিকে বের করে নিতে দেওয়া হয় না। তাকে দেশটিতে নিরাপত্তা দেওয়ার ব্যবস্থা করা হয়।

লন্ডনে নিযুক্ত সংযুক্ত আরব আমিরাত দূতাবাসের কর্মকর্তার এ বিষয়টি নিয়ে কোনো ধরনের মন্তব্য করতে রাজি হয়নি। তবে দূতাবাসের এক কর্মকর্তা জানান, সংযুক্ত আরব আমিরাত সরকার নাগরিকদের কোনো ব্যক্তিগত বিষয়ে মন্তব্য করেত ইচ্ছুক নয়।

প্রিন্সেস হায়া ২০০৪ সালে শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাখতুমকে বিয়ে করেন। তিনি হচ্ছেন শেখ মাখতুমের ছয় নম্বর স্ত্রী। শেখ মোহাম্মদের বয়স এখন ৭০। বিভিন্ন স্ত্রীর গর্ভে তার মোট ২৩ জন সন্তান রয়েছে। শেখ মোহাম্মদের ঘোড় দৌড় নিয়ে আগ্রহ আছে। তিনি ব্রিটেনের নামকরা একটি ঘোড়ার আস্তাবল গোডোলফিন হর্স রেসিং স্ট্যাবলের মালিক।

অন্যদিকে প্রিন্সেস হায়া জর্দানের বাদশাহ আবদুল্লাহর সৎ বোন। তিনি পড়াশোনা করেছেন ব্রিটেনের প্রাইভেট স্কুলে এবং ঘোড়দৌড়ে অলিম্পিকে অংশ নেয়া প্রতিযোগী।

এদিকে প্রিন্সেস হাইয়া কয়েক মাস আগে দুবাই থেকে পালিয়ে আসেন। বলা হচ্ছে, প্রাণনাশের আশঙ্কায় তিনি এখন লন্ডনে লুকিয়ে আছেন। তিনি প্রথমে দুবাই থেকে পালিয়ে যান জার্মানিতে। সেখানে তিনি নাকি রাজনৈতিক আশ্রয় নেয়ারও চেষ্টা করেন। কিন্তু এমাসে জানা গেল যে তিনি এখন লন্ডনের কেনসিংটনে থাকছেন