চাঁপাইনবাবগঞ্জ ভোলাহাটে বন্যার পানির তোড়ে মহানন্দা তীর রক্ষা বাঁধে ভাঙ্গণ,উদ্বিগ্ন এলাকাবাসী

92

জাকির হোসেন পিংকু,চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রতিনিধি:
চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলার গোহালবাড়ি ইউনিয়নের মুন্সিগঞ্জ ঘাট (বজরাটেক আলিসাহাসপুর গ্রামের উত্তর প্রান্ত) সংলগ্ন এলাকায় মহানন্দা নদীর ডান তীর বন্যা রক্ষা বাঁধে ভাঙ্গণ দেখা দিয়েছে। উজানে ভারত থেকে ধেয়ে আসা বন্যার পানির তোড়ে বাঁধের ডাম্পিং ও পিচিং ক্ষতিগ্রস্থ হয়ে স্লোপিং এর ব্লক সরে যাওয়ায় মঙ্গলবার (২৩’জুলাই) দুপুর পর্যন্ত অন্তত: ৩০ মিটার বাঁধ ভেঙ্গে গেছে। ক্রমাগত বৃদ্ধি পাওয়া পানির চাপে আরও ৩০ মিটার যে কোন সময় পুরোপুরি ভেঙ্গে যাবার আশংকা রয়েছে।
এদিকে ওই এলাকায় পূর্ব থেকেই ডাম্পিং ও পিচিং ক্ষতিগ্রস্থ থাকা সাড়ে ৭শ’ মিটার বাঁধের মধ্যে ৩০ মিটার ভেঙ্গে যাবার পর উদ্বিগ্ন হয়ে পড়েছেন এলাকাবাসী। তারা জরুরীভাবে ভাঙ্গন মেরামতের দাবী করেছেন। অন্যথায় ডুবে যেতে পারে ভোলাহাট উপজেলা সদর সহ অনেক গ্রাম।
চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী আতিকুর রহমান মঙ্গলবার সকালে ভাঙ্গণ এলাকা পরিদর্শন করেছেন। তিনি বলছেন,এখনই উদ্বিগ্ন হবার মত কিছু ঘটেনি। তবে দ্রুতই ক্ষতিগ্রস্থ ৬০ মিটার (প্রায় ২শ’ ফুট) অংশে জিও টে´টাইল ব্যাগ ফেলে মেরামত করতে হবে। বাঁধের ক্ষতিগ্রস্থ পুরো মেরামত পানি নেমে গেলে শুকনো মৌসুমে করা হবে।
প্রকৌশলী বলেন,বাঁধটি নদীর পানি লেভেল থেকে উঁচু। কিন্তু বাঁধের এপারের লোকালয় আবার অনেকটাই নীচু। ফলে পানি ঢুকতে পারলে যথেষ্ট ক্ষয়ক্ষতি হবে। তিনি জরুরীভাবে ব্যাগ ফেলে ভাঙ্গণ রোধে দ্রুত কাজ শুরু করা হবে এমন আশ্বাস দিয়েছেন।
এদিকে ভোলাহাট উপজেলা নির্বাহী অফিসার মাহমুদা পারভীন গত সোমবার(২২’জুলাই) সন্ধ্যায় এ ব্যাপারে জেলা প্রশাসক,পানি উন্নয়ন বোর্ড সহ সংশ্লিষ্টদের সাথে জরুরী যোগাযোগ করে ঘটনা অবহিত করেছেন। উপজেলা পর্যায়ের কর্মকর্তারা সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান আব্দুল কাদেরেকে নিয়ে ভাঙ্গণস্থল পরিদর্শন করেছেন। তিনি জানান,বাঁধ রক্ষার্থে চেষ্টা শুরু হয়েছে। ##