নারায়ণগঞ্জে খেলাঘর আয়োজিত “না সমাবেশে” শিশু স্বার্থ বিরোধী ১০টি বিষয়কে সমস্বরে “না” বললো শিশুরা

403
gb

সাইফুদ্দিন আহমেদ মোক্তার   নারায়ণগঞ্জ ||

শিশু স্বার্থ বিরোধী বিষয়ে “না সমাবেশ” করেছে খেলাঘর আসর নারায়ণগঞ্জ জেলা কমিটি। বৃহস্পতিবার বিকেলে নগরীর চাষাঢ়ায় কেন্দ্রীয় শহীদ মিনারে কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে সমাবেশে জেলার বিভিন্ন স্থান থেকে সহ¯্রাধিক শিশু-কিশোর ও তাদের অভিভাবকরা অংশ নেন। সমাবেশে শিশু হত্যা, শিশু নির্যাতনসহ ১০টি বিষয়ে অতিথিদের সঙ্গে সমস্বরে তিনবার করে “না” উচ্চারণ করে শিশু-কিশোর ও অভিভাবকরা।

খেলাঘর জেলা কমিটির সভাপতি রথীন চক্রবর্তীর সভাপতিত্বে সমাবেশে অতিথি হিসেবে বক্তব্য রাখেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ও খেলাঘর কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা ডা. সেলিনা হায়াৎ আইভী, ডাকসুর সাবেক ভিপি ও কেন্দ্রীয় খেলাঘর আসরের চেয়ারপার্সন প্রফেসর মাহফুজা খানম, মুক্তিযোদ্ধা শিল্পী ও খেলাঘর আসরের কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য লায়লা হাসান, সন্ত্রাস নির্মূল ত্বকী মে র আহবায়ক রফিউর রাব্বি, খেলাঘর আসর কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম। এছাড়া বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ছাড়াও বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত হয়ে শিশুদের সাথে শিশু স্বার্থ বিরোধী বিষয়গুলোকে প্রতিহত করার আহবানে একাত্মতা প্রকাশ করেন। জেলার বিভিন্ন শাখার তত্ত¡াবধানে সহ¯্রাধিক শিশু-কিশোরদের সঙ্গে তাদের অভিভাবকগণ উপস্থিত ছিলেন।

সমাবেশে প্রফেসর মাহফুজা খানম বলেন, শিশু হত্যা, নির্যাতন ও শিক্ষা ব্যবস্থায় সাম্প্রদায়িকতার কারনে খেলাঘর উৎকন্ঠিত। শিশু হত্যা ও নির্যাতন বন্ধে সকলকে এগিয়ে আসতে হবে। শিশুর সাবলীল বেড়ে ওঠা ও মেধা বিকাশের উদার পরিবেশ তৈরী করতে হবে।
সট: প্রফেসর মাহফুজা খানম—চেয়ারপার্সন; খেলাঘর কেন্দ্রীয় কমিটি।

মেয়র আইভী বলেন, দেশে শিশু হত্যা ও শিশু নির্যাতন বেড়ে গেছে। সারা দেশের উল্লেখযোগ্য শিশু হত্যার রায় হলেও নারায়ণগঞ্জের অনেক শিশু হত্যার বিচার হচ্ছে না। এর অন্যতম কারন হচ্ছে ত্বকী হত্যার বিচার না হওয়া। তিনি সরকারের কাছে দ্রæত ত্বকীসহ সকল শিশু হত্যার বিচার দাবী করেন। পাশাপাশি বাড়ির গৃহপরিচারিকাসহ শিশু নির্যাতন বন্ধে সমাজের সবাইকে মানসিকতার পরিবর্তন করারও আহবান জানান তিনি।
সট: ডা: সেলিনা হায়াৎ আইভী—মেয়র; নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন।

সমাবেশ শেষে জাতীয় সংগীত গেয়ে একটি প্রতিবাদী র‌্যালি নগরীর চাষাঢ়া কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরু হয়ে নারায়ণগঞ্জ প্রেস ক্লাব ঘুরে পুনরায় শহীদ মিনারে গিয়ে শেষ হয়।