সাবেক রাষ্ট্রপতি এরশাদের মৃত্যুতে বাংলাদেশ ন্যাপ’র শোক

80
gb

 

 

সাবেক রাষ্ট্রপতি, জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া।

 

রবিবার গণমাধ্যমে প্রেরিত এক শোক বার্তায় তারা মরহুমের রুহের মাগফেরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

 

নেতৃদ্বয় বলেন, পৃথিবীতে সম্ভবত হুসেইন মুহাম্মদ এরশাদ ই একমাত্র সামরকি শাসক যে, পতনের মাত্র তিনি মাসের মধ্যে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে ৫টি আসন থেকে বিজয়ী হয়েছেন এবং দীর্ঘ সময় দেশের রাজনীতিতে নানা ধরনের ভূমিকা রাখতে স্বক্ষম হয়েছেন। ক্ষমতার রাজনীতি ও জাতীয় নির্বাচনে সাবেক রাষ্ট্রপতি ছিলেন দুই প্রধান দলের কাছেই গুরুত্বপূর্ণ। তাকে ক্ষমতাসীন আওয়ামী লীগই বেশি ব্যবহার করেছে। বিএনপিও চেষ্টা করেছে বিভিন্ন সময় তাকে ব্যবহার করতে যদিও তারা সে ক্ষেত্রে ব্যর্থ হয়েছে। আমাদের দেশে রাজনীতির যে বিভাজন, দুই পরাশক্তি বিএনপি ও আওয়ামী লীগ, এই দুই দলের লড়াইয়ে এবং প্রতিযোগিতায় এরশাদ অত্যান্ত গূরুত্বপূর্ণ হয়ে উঠেছিলেন।

 

নেতৃদ্বয় আরো বলেন, এরশাদ স্থানীয় তৃণমূল পর্যায়ে জনগণের অনুকূলে সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা কার্যকরভাবে বিকেন্দ্রীকরণের মাধ্যমে প্রশাসন ও পরিকল্পনায় তাদের অংশগ্রহণের ওপর গুরুত্বারোপ করেন। তাই উপজেলাগুলোকে উন্নয়ন প্রশাসনের কেন্দ্রবিন্দু হিসেবে উন্নীত করার মাধ্যমে বিকেন্দ্রীকরণের এ ধারণাকে বাস্তব রূপ দেয়া হয়। যা অত্যান্ত গূরুত্বপূর্ণ ছিল। তার শাসনকালে জেলা পরিষদসমূহ সক্রিয় ও কার্যকর করার জন্যও এরশাদকে সাধুবাদ দেয়া উচিত।

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন তবে আপনি চাইলে অপ্ট-আউট করতে পারেন Accept আরও পড়ুন