চাঁপাইনবাবগঞ্জে উল্টো রথযাত্রা উৎসব অনুষ্ঠিত

104

জাকির হোসেন পিংকু,চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রতিনিধি:
চাঁপাইনবাবগঞ্জে শ্রী ¤্রী জগন্নাথ দেবের উল্টো রথযাত্রা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। গত শুক্রবার(১২’জুলাই) সন্ধ্যায় কঠোর নিরাপত্তার মধ্যে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম এই ধর্মীয় উৎসবকে ঘিরে শহরে কয়েকটি শোভাযাত্রা বের করা হয়। এসব শোভাযাত্রায় বিভিন্ন বয়সী হাজারো ভক্ত নেচে গেয়ে আনন্দ করতে করতে অংশ নেন। গত গত ৪’জুলাই আষাঢ় মাসের শুক্লপক্ষে ৯দিন ব্যাপী রথযাত্রা উৎসব শুরু হয়।
হুজরাপুর এলাকার রাধাগোবিন্দ ঠাকুরবাড়ি থেকে শোভাযাত্রা বের করে উত্তরবঙ্গ বৈষ্ণব সংঘ, শহর কেন্দ্রের ঝিলিম রোড এলাকার সুরেন সিংহের ঠাকুর বাড়ি থেকে হরেকৃষ্ণ সংগঠন। এছাড়া শিবতলা এলাকার চরজোতপ্রতাপ শিব মন্দির,শিবতলায় আন্তর্জাতিক সংগঠন ইসকনের মন্দির থেকেও শোভাযাত্রা বের হয়। রথযাত্রায় জেলা দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলনের সদস্যরাও অংশ নেন।
এদিকে জেলার শিবগঞ্জ উপজেলা সদরেও রথযাত্রা উদযাপন কমিটি শুক্রবার বিকেলে উল্টো রথযাত্রার শোভাযাত্রা আয়োজন করে। এছাড়া জেলার গোমস্তাপুর উপজেলার রহনপুর পৌর এলাকাতেও উল্টো রথযাত্রা উৎসব অনুষ্ঠিত হয়।
শোভাযাত্রাগুলোতে রথগাড়ি টেনে নিয়ে যান ভক্তরা। রথযাত্রায় ভক্তরা নাম কীর্ত্তণ,পূজো-অর্চনা,প্রসাদ বিতরণ সহ বিভিন্ন ধর্মীয় আচার পালন করেন। শান্তিপূর্ণভাবে জেলাব্যাপী রথের অনুষ্ঠানগুলো শেষ হয়।
এদিকে রথযাত্রা উৎসব শুরুর দিন থেকে চাঁপাইনবাবগঞ্জ পৌর পার্কে পনের দিনের ঐতিহ্যবাহী রথের মেলা বসে। মেলায় গৃহস্থালি সামগ্রী,খাবার দোকান.খেলনা,আসবাবপত্র ও হরেক মালের দোকান রয়েছে। ##