আজ চীন সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

167

জিবি নিউজ 24 ডেস্ক//

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছয় দিনের চীন সফর শুরু করছেন আজ সোমবার। সফরের শুরুতে তিনি আজ সোমবার রাতে (চীন সময় মঙ্গলবার ভোরে) চীনের লিওয়ানিং প্রদেশের দালিয়ানে পৌঁছাবেন। সেখানে তিনি আগামীকাল মঙ্গলবার বিশ্ব অর্থনৈতিক ফোরামের গ্রীষ্মকালীন সভায় অংশ নেবেন এবং বিশেষ বক্তব্য দেবেন।

সফরসূচি অনুযায়ী, আগামী বুধবার প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীরা চীনের রাজধানী বেইজিংয়ে যাবেন। সেদিনই তিনি প্রবাসী বাংলাদেশিদের জন্য আয়োজিত অনুষ্ঠানে যোগ দেবেন। পরদিন বৃহস্পতিবার চীনের গ্রেট হলে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানানো হবে। প্রধানমন্ত্রী চীনের জাতীয় স্মৃতিসৌধে পুষ্পার্ঘ্য অর্পণ এবং চীনের প্রধানমন্ত্রী লি খোয়াছিয়াংয়ের সঙ্গে বৈঠক করবেন। ওই বৈঠক শেষে দুই দেশের মধ্যে আটটি চুক্তি ও সমঝোতা স্মারক (এমওইউ) সই হওয়ার কথা রয়েছে।

সেই দিনই প্রধানমন্ত্রী চীনের প্রধানমন্ত্রী আয়োজিত ভোজসভায় অংশ নেবেন এবং শীর্ষ স্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করবেন।

সূচি অনুযায়ী, আগামী শুক্রবার প্রধানমন্ত্রী প্রথমে চীনের ন্যাশনাল পিপলস কংগ্রেসের চেয়ারম্যান লি ঝানসুর সঙ্গে এবং পরে চীনের প্রেসিডেন্ট শি চিনপিংয়ের সঙ্গে বৈঠক করবেন।

এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বৈঠকগুলোতে প্রধানমন্ত্রী রোহিঙ্গা সমস্যা সমাধানের বিষয়ে আলোচনা করবেন। চীনের প্রেসিডেন্টও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মানে রাষ্ট্রীয় নৈশভোজের আয়োজন করেছেন। শীর্ষ সম্মেলন শেষে দুই দেশ একটি যৌথ বিবৃতি দেবে। সফর শেষে আগামী শনিবার প্রধানমন্ত্রী ঢাকায় ফিরবেন