পদ্মা সেতুতে অষ্টম স্প্যান বসছে বেলা ১২টায়

47

স্বপ্নের পদ্মা সেতুর অষ্টম স্প্যান বসানো হচ্ছে আজ বৃহস্পতিবার। বেলা ১২টার দিকে সেতুর জাজিরাপ্রান্তে ৩৪ ও ৩৫ নম্বর পিলারের ওপর এটি বসানো হলে দেশের সবচয়ে বড় এই সেতুর ১২০০ মিটার দৃশ্যমান হবে।

এ ছাড়া কারখানায় জায়গা না হওয়ায় গত বছর মাওয়াপ্রান্তে ৪ ও ৫ নম্বর পিলারের ওপর একটি স্প্যান সাময়িকভাবে রাখা আছে। আরেকটি স্প্যান বসানোর পর এটি জাজিরাপ্রান্তেই বসানো হবে।

সেতু বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মো. হুমায়ুন কবীর বলেছেন, বৃহস্পতিবার জাজিরাপ্রান্তে অষ্টম স্প্যানটি বসানো হবে। এপ্রিলের মধ্যে বসানো হবে আরও একটি স্প্যান। ইতোমধ্যেই সেতুর প্রায় ৭৫ শতাংশ কাজ শেষ হয়েছে। চলতি বছরের মধ্যে সবক’টি স্প্যান বসবে বলে আশা করছি।

বুধবার সকাল ৮টা ৫৫ মিনিটে মুন্সীগঞ্জের কুমারভোগে বিশেষায়িত জেডি থেকে স্প্যানটি নিয়ে শক্তিশালী ভাসমান ক্রেন জাজিরার উদ্দেশে রওনা দেয়। বৃহস্পতিবার সকালেই স্প্যানটি পিলারের ওপর বসানোর কথা।

এর আগে ২০ ফেব্রুয়ারি দুপুর পৌনে ১টায় বসানো হয় সপ্তম স্প্যান। ২০১৭ সালের ২৯ সেপ্টেম্বর সেতুর প্রথম স্প্যান এবং ২০১৮ সালের ২৮ জানুয়ারি দ্বিতীয় এবং ১০ মার্চ তৃতীয় ও ১৩ এপ্রিল চতুর্থ, ২৯ জুন পঞ্চম স্প্যান বসানো হয়।

এ ছাড়া গত বছর ৪ ও ৫ নম্বর পিলারের ওপর সাময়িকভাবে একটি স্প্যান রাখা হয়। এটি তৈরি করা হয়েছিল ৬ ও ৭ নম্বর পিলারের ওপর বসানোর জন্য। নকশা জটিলতায় সেটি আর বসানো হয়নি।

প্রতিটি স্প্যানের দৈর্ঘ্য ১৫০ মিটার। ৪২টি পিলারের ওপর ৪১টি স্প্যান বসিয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু নির্মাণ করা হবে। এরই মধ্যে ২১টি পিলার দৃশমান হয়েছে।

মন্তব্য
Loading...