আইএসকে টিকে থাকতে সহায়তা করছে যুক্তরাষ্ট্র! অভিযোগ রাশিয়ার

2,118
gb

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় অভিযোগ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটকে (আইএস) সিরিয়ায় সহযোগিতা করছে। যুক্তরাষ্ট্রের সহায়তার ফলেই সিরিয়ার পূর্বাঞ্চলে দেশটির ক্ষমতাসীন প্রেসিডেন্ট আসাদের নিরাপত্তা বাহিনীগুলোর বিরুদ্ধে পাল্টা আক্রমণ চালাতে সক্ষম হচ্ছে আইএস।

রাশিয়ার সামরিক মুখপাত্র ইগোর কোনাশেনকোভ বলেন, ‘সিরিয়ায় জঙ্গিগোষ্ঠী আইএসকে চূড়ান্তভাবে পরাস্ত করা যাচ্ছে না তাদের নিজেদের সামরিক সক্ষমতার কারণে; এমনটা নয়। বরং মার্কিন যুক্তরাষ্ট্রের সহায়তার কারণেই তারা এখনো টিকে থাকতে পারছে। ‘

তিনি আরো অভিযোগ করেন, সম্প্রতি সিরিয়ান সরকারি বাহিনীগুলোর ওপর যত হামলা চালানো হয় তার সবগুলোই চালানো হয় সিরিয়া-জর্ডান সীমান্তের ৫০ কিলোমিটার এলাকা আত-তানফ থেকে। যেখানে মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা জোট বাহিনীর একটি সেনা ঘাটি রয়েছে।

গত এক মাসেরও বেশি সময় ধরে রাশিয়া অভিযোগ করে আসছে সিরিয়ার পূর্বাঞ্চলে আইএস এর বিরুদ্ধে অভিযানে বাধা সৃষ্টি করে আসছে মার্কিন যুক্তরাষ্ট্র। সিরিয়ার ক্ষমতাসীন আসাদ সরকারের বাহিনীগুলোকে ভূমিতে আইএস বিরোধী ওই অভিযানে বিমান হামলা চালিয়ে সহযোহিতা করছে রাশিয়া।

রাশিয়া ২০১৫ সাল থেকেই সিরিয়ার স্বৈরশাসক আসাদ সরকারকে তার দেশের বিদ্রোহী ও জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে প্রকাশ্যে সহিযোহিতা করছে। বিমানবাহিনী দিয়ে সরাসরি আসাদ সরকারকে সহায়তা করছে রাশিয়া। অন্যদিকে, যুক্তরাষ্ট্র সহযোগিতা করছে আসাদ বিরোধী গণতন্ত্রপন্থীদেরকে।

তবে জঙ্গিদেরকে সহায়তার বিষয়টি বরাবরই অস্বীকার করে আসছে যুক্তরাষ্ট্র।