অষ্ট্রেলিয়ায় ২০১৭ ফরেস্টার্স অ্যাওয়ার্ড পেয়েছেন বাংলাদেশের প্রবাসী সালাহউদ্দিন আহমদ

4,765
gb

GBnews24.com || 

অষ্ট্রেলিয়ায় বাংলাদেশের প্রবাসী সালাহউদ্দিন আহমদ ২০১৭ সালের ফরেস্টার্স অ্যাওয়ার্ড লাভ করেছেন। সালাহউদ্দিন বর্তমানে মেলবোর্নএ পরিবেশ মন্ত্রণালয়ে ( ডিপার্টমেন্ট অফ এনভায়রনমেন্ট, ল্যান্ড, ওয়াটার এন্ড প্ল্যানিং) বন পর্যবেক্ষণ বিভাগে কর্মরত আছেন। দেশে তিনি ভূগোল ও পরিবেশ নিয়ে স্নাতক ও স্নাতকোত্তর শেষে অস্ট্রেলিয়াতে জি , আই , এস নিয়ে স্নাতকোত্তর করেছেন। তা ছাড়াও তিনি স্যাটেলাইট রিমোট সেন্সিং এর একজন বিশেষজ্ঞ ।
১৯৮৮ সালে ফরেস্ট কমিশন ফরেষ্ট্রী ট্রাস্ট ফান্ড প্রতিষ্টা হয়। বন পর্যবেক্ষণ বিষয়ে নানা ধরণের অবদানের কারণে ফরেস্ট কমিশনের পক্ষে ডেপুটি সেক্রেটারি লি মাইজিস তাকে এই পদক প্রদান করেন।
সালাহউদ্দিন ফিল্মস ফর পিস (শান্তি ও মানবাধিকারের জন্য চলচ্চিত্র) ফাউন্ডেশন এর সাধারণ পরিষদ এর সম্মানিত সদস্য এবং ফিল্মস ফর পিস ফাউন্ডেশন এনভায়রনমেন্ট জাস্টিস প্রোগ্রাম এর প্রধান হিসাবে দায়িত্ব পালন করছেন। শান্তি ও মানবাধিকারের জন্য চলচ্চিত্র নির্মাণের প্রতিষ্ঠান ‘উইটনেস বাংলাদেশ’ এর পক্ষ থেকে প্রতিষ্ঠাতা চেয়ারম্যান পারভেজ সিদ্দিকী তাকে অভিনন্দন জানান।
সালাহউদ্দিন ২০০৭ থেকে সপরিবারে মেলবোর্নএ বসবাস করছেন । তিনি একাধারে একজন পরিবেশ ও বন বিষয়ে বিশেষজ্ঞ অন্যদিকে তিনি একজন দুর্দান্ত নেচার এন্ড এনভায়রনমেন্টাল ফটোগ্রাফার ।