আমাদের মাঝে কৃত্রিমভাবে সাম্প্রদায়িকতা সৃষ্টি করা হয়েছে

79

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মাহবুব আলী বলেছেন, আমাদের দেশে কখনও সাম্প্রদায়িকতা স্থান পায়নি। সাম্প্রদায়িকতা আমাদের মাঝে কৃত্রিমভাবে সৃষ্টি করা হয়েছে।

তিনি বলেন, প্রাচীন সাহিত্য, প্রাচীন সংস্কৃতি হচ্ছে লোক সংস্কৃতি। সিলেট বিভাগের ভাটি এলাকা হবিগঞ্জ ও সুনামগঞ্জ লোক সংস্কৃতির একটি বিশাল ভাণ্ডার। হাছন রাজা, রাধারমন, শাহ আব্দুল করিমের গান শুধু আমাদের এলাকায় সীমাবদ্ধ নয়। আজ সারা দেশেই এসব গানের প্রশংসা। সিলেট বিভাগকে একটি ভিন্ন মাত্রা, ভিন্ন উচ্চতায় তুলে দিয়েছেন আমাদের মরমী গায়ক, গীতিকার, সুরকাররা।

বৃহস্পতিবার বিকালে হবিগঞ্জ জালাল স্টেডিয়ামে জেলা প্রশাসন আয়োজিত লোক উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, আমাদের মুক্তিযুদ্ধও একটি সাংস্কৃতিক বিপ্লব। আমাদের অধিকার আদায়ের বিপ্লব যেমন সশস্ত্র বিপ্লব, তেমনি এটি একটি সাংস্কৃতিক বিপ্লব ছিল। মুক্তিযুদ্ধের মূল ভিত্তি ছিল অসাম্প্রদায়িক সমাজ। আমাদের লোক সংস্কৃতি অসাম্প্রদায়িক সমাজের ওপর ভিত্তি করে আমাদেরকে দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে।

জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন সংসদ সদস্য অ্যাডভোকেট মো. আবদুল মজিদ খান, পুলিশ সুপার মোহাম্মদ উল্ল্যা।

অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বক্তৃতা করেন অধ্যাপক নন্দলাল শর্মা, পাবলিক প্রসিকিউটর সিরাজুল হক চৌধুরী, বাউল কল্যাণ ফেডারেশন সভাপতি আতাউর রহমান সেলিম, অ্যাডভোকেট নিলাদ্রী শেখর পুরকায়স্থ টিটু ও মরমী সাধক মুন্সি শাহ জহির উদ্দিন দ্বীনহীনের উত্তরসূরি শামীম আহমেদ।

উল্লেখ্য, জেলা প্রশাসন আয়োজিত এ লোক উৎসবের প্রতিপাদ্য ‘অসাম্প্রদায়িক চেতনায় জাতি গঠনে লোক সংস্কৃতি চর্চার ভূমিকা’। এতে দেশবরেণ্য বাউল শিল্পীরা সঙ্গীত পরিবেশন করবেন। উৎসব চলবে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রথম দিনের এ উৎসব মরমী সাধক মুন্সি শাহ জহির উদ্দিন দ্বীনহীনের নামে উৎসর্গ করা হয়েছে।

মন্তব্য
Loading...