বাংলাদেশে একটি অবাধ, সুষ্ঠু, অন্তর্ভুক্তি ও অংশগ্রহণমূলক নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানিয়েছেন কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড

156
gb

ঢাকা ||

একটি অবাধ, সুষ্ঠু, অন্তর্ভুক্তি ও অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য সহায়ক পরিবেশের ব্যবস্থা করতে বাংলাদেশ সরকার ও নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানিয়েছেন কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড। এক বিবৃতিতে তিনি জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়ার জন্য প্রস্তুত বাংলাদেশের জনগণকে শুভ কামনা জানান।

কঠোর নিরাপত্তা ব্যবস্থার মধ্যে কাল রোববার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দেশে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ চলবে।

সরকার ও বিরোধীদলগুলোর সঙ্গে আলোচনা করতে সম্প্রতি বাংলাদেশ সফর করা প্যাট্রিসিয়া গত কয়েক সপ্তাহের সহিংসতা এবং অনেক প্রার্থী ও নেতা-কর্মীকে হুমকি ও হয়রানির সংবাদে উদ্বেগ প্রকাশ করেন।

কমনওয়েলথ মহাসচিব হুমকি ও হয়রানিমুক্ত রাজনীতি ও প্রচারণার পরিবেশের গুরুত্বের ওপর জোর দেন। সেই সঙ্গে তিনি সব রাজনৈতিক দল ও অংশীজনদের শান্তিপূর্ণভাবে নির্বাচনী প্রক্রিয়ায় অংশ নেওয়ার আহ্বান জানান।

কমনওয়েলথ মহাসচিব দুই সদস্য বিশিষ্ট একটি উচ্চপর্যায়ের দলকে দায়িত্ব দিয়েছেন। তারা নির্বাচন পর্যবেক্ষণ এবং নির্বাচন কমিশন ও অংশীজনদের সঙ্গে সাক্ষাৎ করতে এরই মধ্যে মাঠে নেমে পড়েছেন।

অবাধ ও সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে মানুষের জাতীয় গণতান্ত্রিক প্রক্রিয়ায় অংশ নেওয়ার অবিচ্ছেদ্য অধিকারকে স্বীকৃতি দেওয়া কমনওয়েলথ সনদ মেনে চলতে বাংলাদেশের সরকার ও জনগণের প্রতি আহ্বান জানান প্যাট্রিসিয়া স্কটল্যান্ড। তিনি বলেন, ‘বাংলাদেশের জনগণকে অবশ্যই তাদের জাতীয় গণতান্ত্রিক প্রক্রিয়া ও প্রতিষ্ঠানে অংশগ্রহণ, লালন ও জোরদার করতে দিতে হবে।’