ফ্রান্সের সরকারবিরোধী বিক্ষোভের ঢেউ ইউরোপজুড়ে

201
gb

জিবি নিউজ24 ডেস্ক //

ফ্রান্সে চলমান সরকারবিরোধী বিক্ষোভের ঢেউ লেগেছে ইউরোপের অন্যান্য দেশেও। শনিবার বেলজিয়ামে ‘ইয়েলো ভেস্ট’ নামে সরকারবিরোধী বিক্ষোভ শুরু করেছে হাজার হাজার  মানুষ। ফরাসি বিক্ষোভকারীদের প্রতি সংহতি জানাতে বিক্ষোভ হয়েছে নেদার‌ল্যান্ডসেও।

শনিবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে প্রধানমন্ত্রী চারলেস মাইকেলের পদত্যাগের দাবিতে ফ্রান্সের আদলে ‘ইয়েলো ভেস্ট’ পরে রাস্তায় জড়ো হয় হাজারো মানুষ।

বিক্ষোভকারীদের দমাতে ব্যারিকেড দেয় পুলিশ। আন্দোলনকারীরা ব্যারিকেড ভাঙ্গার চেষ্টা করলে জলকামান নিক্ষেপের পাশাপাশি ব্যাপক লাঠিচার্জ করে পুলিশ। আটক করা হয় বেশ কয়েকজনকে।
বিক্ষোভকারীদের অভিযোগ জ্বালানি তেলের দাম বৃদ্ধি, উচ্চহারে করারোপ, দ্রব্যমূল্যের দাম বাড়ানো এবং জীবনযাপনের উচ্চ ব্যয়ের বিরুদ্ধেই তাদের এ প্রতিবাদ। কোনো উসকানি ছাড়াই পুলিশ বিক্ষোভে হামলা চালিয়ে প্রমাণ করলো, বর্তমান সরকার গণতন্ত্র এবং মানবাধিকারে বিশ্বাস করে না। এই সরকারের প্রতি কারো সমর্থন নেই। আমরা অবিলম্বে প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবি করছি।
প্যারিসের বিক্ষোভকারীদের প্রতি সংহতি জানিয়ে ‘ইয়েলো ভেস্ট’ নামে বিক্ষোভ হয়েছে প্রতিবেশী আরেকটি দেশ নেদারল্যান্ডসেও। শনিবার ইয়েলো ভেস্ট পরে আমসটারডামের রাস্তায় শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচি পালন করে কয়েকশ মানুষ। এসময় তারা প্যারিসের বিক্ষোভকারীদের ওপর পুলিশি হামলার তীব্র নিন্দা জানান।

এদিকে, সার্বিয়ার কট্টর ডানপন্থী প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে রাজধানী বেলগ্রেডে বিক্ষোভ সমাবেশ করেছে কয়েক হাজার বামপন্থী সমর্থক। এসময় সার্বিয়ার জাতীয় পতাকা হাতে প্রেসিডেন্ট বিরোধী স্লোগান দেন বিক্ষোভকারীরা।

এছাড়া, শ্রমিক আইন সংশোধনের প্রতিবাদে শনিবার হাঙ্গেরির বুদাপেস্টর রাস্তায় নেমে জড়ো হয় কয়েক হাজার মানুষ।

অন্যদিকে জলবায়ু পরিবর্তন রোধ বিশ্বনেতাদের কার্যকর পদক্ষেপ নেয়ার দাবিতে পোল্যান্ডে বিক্ষোভ বের করে বেশ কয়েকটি পরিবেশবাদী সংগঠন।