১২৮ বছরের টেস্ট ইতিহাসে নতুন কীর্তি গড়ল বাংলাদেশ

60

জিবি নিউজ24 ডেস্ক //

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঢাকা টেস্টে ইনিংস ব্যবধানে বিশাল বিজয়ের ম্যাচে অবিস্মরণীয় এক কীর্তি গড়েছে বাংলাদেশ। সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে প্রতিপক্ষের প্রথম ৫ ব্যাটসম্যানকে বোল্ড করে দেয় বাংলাদেশের বোলাররা। এমন রেকর্ড টেস্ট ইতিহাসে বিরল নয়; কিন্তু ৫ জনকেই স্পিনে বোল্ড করার নতুন ইতিহাস লিখে ফেলল টিম টাইগার। ঢাকা টেস্টে ইনিংস ও ১৮৪ রানে জিতে ২-০ ব্যবধানে উইন্ডিজকে হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ।

বল হাতে গতকাল শনিবার ৭৫ রানের মধ্যে প্রতিপক্ষের ৫ উইকেট শিকার করেন অধিনায়ক সাকিব আল হাসান এবং মেহেদী হাসান মিরাজ। মিরপুর টেস্টের দ্বিতীয় দিনে বাংলাদেশ প্রথম ইনিংসে ৫০৮ রান করার পর ব্যাটিংয়ে নেমেই ভরাডুবি ওয়েস্ট ইন্ডিজের। প্রথম ওভারেই শুরু সাকিবের হাত ধরে। বাংলাদেশ অধিনায়ক বোল্ড করে দেন প্রতিপক্ষ অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েটকে(০)। আর এক ওপেনার কাইরান পাওয়েল(৪) বোল্ড হন মিরাজের বলে।

সাকিবের দ্বিতীয় শিকার সুনীল আমব্রিস(৭)। রোস্টন চেজকে (০) প্রথম বলে ফিরিয়ে দেন মিরাজ। আর শাই হোপকে (১০) বোল্ড করে বাংলাদেশকে রেকর্ড বইয়ে তুলে নিয়ে যান সেই মিরাজ। এই তরুণ অল-রাউন্ডার প্রথম ইনিংসে মোট ৭টি এবং দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন। ক্যারিয়ারের দ্বিতীয়াবারের মতো এক টেস্টের দুই ইনিংসে ১২ উইকেট পেলেন এই তরুণ। মূলতঃ তার ঘূর্ণির সামনেই ধসে পড়েছে উইন্ডিজের ব্যাটিং লাইনআপ।

পেস-স্পিন মিলিয়ে প্রথম ৫ ব্যাটসম্যান বোল্ড হওয়া টেস্ট ক্রিকেটের ইতিহাসে শেষবার দেখা গিয়েছিল ১২৮ বছর আগে। ১৮৯০ সালে ওভাল টেস্টে অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে প্রথম ৫ ব্যাটসম্যানকে বোল্ড করেছিলেন দুই ইংলিশ পেসার ফ্রেড মার্টিন এবং জর্জ লোম্যান। এই ঢাকা টেস্টেই প্রথমবারের মতো প্রতিপক্ষকে ফলোঅন করিয়ে ইনিংস ব্যবধানে ম্যাচ জয়ের স্বাদ পেয়েছে বাংলাদেশ।

মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More