পানামার সাবেক প্রেসিডেন্টের দুই ছেলে যুক্তরাষ্ট্রে গ্রেপ্তার

149
gb

জিবি নিউজ 24 ডেস্ক//

পানামার সাবেক প্রেসিডেন্ট রিকার্ডো মার্টিনেলির দুই ছেলেকে গ্রেফতার করা হয়েছে যুক্তরাষ্ট্রে। তাদের বিরুদ্ধে কয়েক কোটি মার্কিন ডলার ঘুষ গ্রহণের অভিযোগ রয়েছে। তবে তাদের যুক্তরাষ্ট্রে অবৈধভাবে বসবাসের বিষয়টি উল্লেখ করেছে মার্কিন প্রশাসন।

গ্রেপ্তারকৃত দুই পুত্র ওডিব্রেচড কোম্পানির ঘুষ কেলেঙ্কারীতে জড়িত ছিলেন বলে বুধবার দেশটির কর্মকর্তারা জানান। এই কেলেঙ্কারী ফাঁস হওয়ার পর বিশ্বব্যাপী ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়।

তাদের পিতা মার্টিনেলি ২০০৯ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত পানামা শাসন করে। রাজনৈতিক প্রতিপক্ষের বিরুদ্ধে গুপ্তচর লাগানো ও ঘুষের অভিযোগের বিচারের জন্য জুন মাসে মার্টিনেলিকে দেশে ফেরত পাঠায় যুক্তরাষ্ট্র।

গণমাধ্যমে এক বিবৃতিতে বলা হয়, ‘ইউএস ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট (আইসিই) যুক্তরাষ্ট্রে অবৈধভাবে অবস্থান করায় পানামার নাগরিক লুইস মার্টিনেলি লিনারেস ও রিকার্ডো মার্টিনেলি-নিরারেসকে গ্রেফতার করা হয়েছে। ২০ নভেম্বরর কোরাল গ্যাবেলসে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।’

বিবৃতিতে আরো বলা হয়, ‘এই দুই ব্যক্তি বৈধভাবেই যুক্তরাষ্ট্রে প্রবেশ করেন। ২০১৭ সালে তাদের ভিসার মেয়াদ ফুরিয়ে যাওয়ার পর থেকে তারা অবৈধভাবে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন।