Bangla Newspaper

শাবিপ্রবিতে ভর্তি ফি ৩৯ নয়, ১০ শতাংশ বৃদ্ধি

19

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ২০১৮-১৯ সেশনের স্নাতক (সম্মান) ১ম বর্ষ ১ম সেমিস্টারে ভর্তি ফি ৩৯ শতাংশ নয়, ১০ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। গত বছরের ভর্তি ফি ৬৮৫০ টাকা থেকে বৃদ্ধি করে ৭৫০০ টাকা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বুধবার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের মিটিংয়ে ভর্তির এই ফি নির্ধারণ করা হয় বলে জানান উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

গত সোমবার (৫ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে ১১ নভেম্বর সাক্ষাৎকার এবং ভর্তির তারিখ নির্ধারণ করে একটি নোটিশ প্রকাশ করা হয়। নোটিশে ভর্তির বিভিন্ন প্রয়োজনীয় কাগজপত্র এবং নীতিমালার সাথে সম্ভাব্য ভর্তি ফি ৯৫০০ টাকা নির্ধারণ করে নোটিশ দেয়ায়। নোটিশে ভর্তি ফি’র সম্ভাব্য ৯৫০০ টাকা বিগত বছরের চেয়ে ৩৯ শতাংশ বেশি হওয়ায় আন্দোলনে নামে শিক্ষার্থীরা এবং উপাচার্য বরাবর স্মারক লিপি প্রদান করে শিক্ষার্থীরা।

পরবর্তীতে বুধবার একাডেমিক কাউন্সিলে ফি ৯৫০০ টাকা থেকে কমিয়ে ৭৫০০ টাকা নির্ধারণ করা হয়।

এদিকে ১ম বর্ষের ভর্তি ফি বৃদ্ধি না করে পূর্বের ফি ঠিক রাখার দাবিতে বুধবার দুপুরে মানববন্ধন করেছে সাধারণ শিক্ষার্থীরা। এতে বক্তব্য রাখেন রাসেল মিয়া, খৈরম কামেশ্বর, নাজিরুল আযম, সৌরভ মোস্তাফা, নাইম আশরাফ, সিরাতুল মোস্তাকিম, সৈয়দ মাহী প্রমুখ।

এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, বিগত বছরগুলো বিবেচনা করলে এবং মুদ্রাস্ফিতির কারণে ২৪ শতাংশ ভর্তি ফি বাড়ে কিন্তু আমরা শিক্ষার্থীদের আর্থিক বিষয়টি বিবেচনা করে মিনিমাম একটি পরিমাণ বাড়িয়েছি, যাতে শিক্ষার্থীদের উপর বোঝা না হয়।

এদিকে, ১১ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন এ তে সকালে বি১ ইউনিটের মেধাতালিকার ১ থেকে ৬০০ পর্যন্ত, ১২ নভেম্বর একই ইউনিটের ৬০১ থেকে ৯৮০ পর্যন্ত এবং দুপুর ২টায় বি২ এর ১ থেকে ৩০ পর্যন্ত এবং সংশ্লিষ্ট ইউনিটের কোটায় ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সাক্ষাতকার ও ভর্তি অনুষ্ঠিত হবে।

অন্যদিকে ১৩ নভেম্বর এ ইউনিটের বিজ্ঞান শাখার মেধা তালিকা হতে ১-২২০ পর্যন্ত ও দুপুরে বাণিজ্য শাখার ১-৮৩ পর্যন্ত এবং ১৪ নভেম্বর একই ইউনিটের মানবিকে ১-৩০১ ও দুপুরে সংশ্লিষ্ট ইউনিটের কোটায় ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সাক্ষাতকার ও ভর্তি অনুষ্ঠিত হবে।

এদিকে ভর্তিচ্ছু শিক্ষার্থীদেরকে ভর্তি পরীক্ষার এডমিট কার্ড, এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান পরীক্ষার মূল নম্বরপত্র ও সার্টিফিকেট প্রত্যেকটির ২টি কপি এবং কোটার জন্য সংশ্লিষ্ট কাগজপত্র অবশ্যই সঙ্গে আনতে হবে। এছাড়া ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট admission.sust.edu অথবা ০১৫৫৫৫৫৫০০১-৪ হটলাইনে যোগাযোগ করে জানা যাবে।

Comments
Loading...