Bangla Newspaper

লন্ডনে যুক্তরাজ্য আওয়ামীলীগের তাৎক্ষণিক সমাবেশে

বক্তারা- '২১শে আগষ্ট গ্রেনেড হামলা মামলার ‘মূলহোতা’ তারেক রহমান এর মৃত্যুদণ্ড হওয়া উচিত ছিল'

360

লন্ডন থেকে জুবায়ের আহমদ ||
বর্বরোচিত ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায়ের প্রতিক্রিয়ায় যুক্তরাজ্য আওয়ামী লীগের  উদ্যোগে তাৎক্ষণিকভাবে এক সমাবেশের আয়োজন করা হয়।
সংগঠনের সভাপতি সুলতান মাহমুদ শরীফ এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক এর পরিচালনায় অনুষ্টিত সমাবেশে বক্তারা বলেন, এই ঘঠনার মাস্টার মাইন্ড বা মূলহোতা তারেক রহমানের  সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড হওয়া উচিত ছিল ।
বুধবার (১০ অক্টোবর) দুপুরে  রায় ঘোষণার পর লন্ডনের আলতাব আলী পার্কের কেন্দ্রীয় শহীদ মিনারে আওয়ামীলীগ ও এর অঙ্গ সংগঠনের বিপূল সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন ।

আওয়ামী লীগের সমাবেশে ওই গ্রেনেড হামলায় জড়িত থাকার দায়ে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও বিএনপি নেতা আবদুস সালাম পিন্টুসহ ১৯ জনের মৃত্যুদণ্ড দেন আদালত। একইসঙ্গে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান (বর্তমানে ভারপ্রাপ্ত চেয়ারম্যান) তারেক রহমানসহ ১৯ জনের যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া অপর ১১ আসামিকে।

 সমাবেশে যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ বলেন, দীর্ঘ এতোগুলো বছর পর রায় হয়েছে। এতো দেরিতে হলেও আওয়ামী লীগ অখুশি নয়। তবে আমরা পুরোপুরি সন্তুষ্ট হতে পারছি না।

যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক  তাঁর বক্তৃতায় সাজা প্রসঙ্গে বলেন, এই হামলার যে প্ল্যানার বা মাস্টারমাইন্ড, তারেক রহমান ও হারিছ চৌধুরী  তাদের শাস্তি হওয়া উচিত ছিল সর্বোচ্চ শাস্তি, মৃত্যুদণ্ড।

উল্লেখ্য এই ঘটনায় তৎকালীন সময়ে বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সভাপতি আইভী রহমান সহ ২৪ জন নেতা কর্মী নিহত হন এবং শত শত নেতা কর্মী গ্রেনেড এর স্প্রীন্টার শরীরে বহন করে দুঃসহ জীবন যাপন করছেন।
সভায় বক্তব্য রাখেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সহ সভাপতি সিতাব মিয়া, যুগ্ম সম্পাদক নইম উদ্দিন রিয়াজ, মারুফ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক সাজ্জাদ মিয়া, আব্দুল আহাদ চৌধুরী দপ্তর সম্পাদক শাহ শামীম আহমদ, শিল্প ও বানিজ্য সম্পাদক আসম মিসবাহ, জনসংযোগ সম্পাদক রবীন পাল, আন্তর্জাতিক সম্পাদক কাওসার আহমদ, ধর্ম বিষয়ক সম্পাদক সৈয়দ ছুরুক মিয়া, লন্ডন আওয়ামীলীগের সাধারন সম্পাদক আলতাফুর রহমান মোজাহিদ , যুবলীগের সাধারণ সম্পাদক সেলিম আহমদ খাঁন , যুগ্ম সাধারণ সম্পাদক জুবায়ের আহমদ,স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ছায়াদ আহমদ সাদ, শ্রমিকলীগের সাধারণ সম্পাদক এম ইকবাল হোসেন , যুব শ্রমিকলীগের সভাপতি সৈয়দ বেলাল আহমদ, ছাত্রলীগের সভাপতি তামীম আহমদ, সাধারণ সম্পাদক সজীব ভূঁইয়া সহ সভাপতি সারোয়ার কবির প্রমুখ।

Comments
Loading...