সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসে প্রেস উইং এর এক বছর পূর্তি

187
gb

প্রতিনিধি, সৌদি আরব : সৌদি আরবে বাংলাদেশি বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সংবাদকর্মীদের দাবীর প্রেক্ষিতে রিয়াদ দূতাবাসে প্রতিষ্ঠিত প্রেস উইং এর এক বছর পূর্তি উপলক্ষে মতবিনিময় সভা ও কেক কাটার আয়োজন করা হয় ।

দুতাবাসের হল রুমে আয়োজিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন, রাষ্ট্রদূত গোলাম মসীহ । প্রেস উইং সচিব ফখরুল ইসলামের উপস্হাপনায় মতবিনিময়ে অংশ নেন, ডেপুটি চীফ অব মিশন ডক্টর নজরুল ইসলাম, ইকোনমিক মিনিষ্টার ডক্টর আবুল হাসান, ডিফেন্স এট্যাচে ব্রিগেডিয়ার জেনারেল শাহ আলম চৌধুরী, হেড অব চেন্চারি ডক্টর ফরিদ উদ্দিন আহমেদ, শ্রম কাউন্সিলর সারোয়ার আলম, সাংবাদিক অহিদুল ইসলাম, আবুল বশির, বর্তমানকন্ঠের প্রধান সম্পাদক মফিজুল ইসলাম চৌধুরী সাগর চৌধুরী সহ রিয়াদে কর্মরত বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিরা ।
উপস্হিত সংবাদকর্মীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন দূতাবাসের কর্মকর্তাবৃন্দ ।
রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতায় দূতাবাসে প্রেস উইং প্রতিষ্ঠা করা সম্ভব হয়েছে । একই সাথে কর্মাশিয়াল উইং অনুমোদন লাভ করেছে । দীর্ঘ ত্রিশ বছর পূর্বে রিয়াদ ডিপলোমেটিক কোর্য়াটারে বাংলাদেশ দূতাবাসের জন্য বরাদ্ধকৃত প্লটে দূতাবাস ভবন নির্মাণ সম্পন্ন হয়েছে । সেপ্টেম্বরের মধ্যে নিজস্ব ভবনে দূতাবাসের কার্যক্রম শুরু হবে ।
তিনি আরো বলেন, প্রবাসীদের সেবা প্রদানের জন্য দূতাবাসের দরজা সবসময় খোলা রয়েছে ।
মতবিনিময় সভায় রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, সৌদি আরবের বাংলাদেশ কমিউনিটি বিদ্যালয় সমূহে বিগত পরিচালনা পর্ষদগুলোর দুর্নীতির চিত্র তুলে ধরে বলেন, আপনারা সাংবাদিকরা অনুসন্ধানী সংবাদ করুন। দেখবেন অনেক বিওডি পুকুর চুরি করেছেন। তিনি বাংলাদেশী অভিবাসীদের সন্তানদের পড়াশোনা নিশ্চিত করার লক্ষে এ সকল বিদ্যালয়ের প্রয়োজনীয়তা তুলে ধরে দক্ষ ও সৎ পরিচালনা পর্ষদ গঠনের ওপর জোর দেন। 
 
মতবিনিময় সভায় সাংবাদিকগন পুরুষ শ্রমিকদের কাজের নিশ্চয়তা ব্যতিত কোন ভিসার ছাড় না দেওয়া, নারী গৃহকর্মীদের সুরক্ষার জন্য তাদের অবস্হান এবং কর্মস্হল ট্রাকিং এর আওতায় নিয়ে আসা, দূতাবাসে নারী কর্মকর্তা নিয়োগ, প্রবাসী কল্যাণ কার্ডের ফি, জন্মনিবন্ধন ফি সহ অন্যান্য কন্সুলার সেবার ফি কমানোর জন্য অনুরোধ জানান। এছাড়াও প্রবাসীদের নিয়ে দুতাবাসের পৃষ্ঠপোষকতায় ফুটবল, ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন,   দুরশিক্ষনের মাধ্যমে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে সৌদি আরবে উচ্চশিক্ষা কার্যক্রম শুরু করার অনুরোধ জানানো হয়। 
 
রাষ্ট্রদূত এই যৌক্তিক অনুরোধগুলো বাস্তবায়নের জন্য কার্যকরি উদ্যোগ গ্রহনে আশ্বাস প্রদান করে বলেন, নারী কর্মীদের আইনি সহায়তা দানের  জন্য নারী আইনজীবী, পুরুষ কর্মীদের জন্য পুরুষ আইনজীবী নিয়োগ দেয়া হয়েছে। তাছাড়া প্রবাসে কর্মরত প্রকৃত সংবাদ কর্মীদের সুরক্ষায় দূতাবাস পাশে থাকবে।