যুক্তরাষ্ট্রে শেষ দিনেও পরিবার পেল না ৭১১ অভিবাসী শিশু-ব্রিটিশ সংবাদমাধ্যম

217
gb

জিবি নিউজ 24 ডেস্ক //

আদালতের বেঁধে দেওয়া সময়ের মধ্যেও পরিবারের কাছে ফিরতে পারেনি মেক্সিকো সীমান্তে বিচ্ছিন্ন হওয়া সাতশ ১১ জন অভিবাসী শিশু। যুক্তরাষ্ট্র সরকারের আইনজীবীরা বলছেন, ওই শিশুরা পরিবারের কাছে ফিরে যাওয়ার উপযুক্ত হয়ে উঠতে পারেন।

আইনজীবীরা আরো বলছেন, কারো পরিবার চিহ্নিত করতে না পারা, কারো আবার অভিভাবকরা অপরাধের সঙ্গে সংশ্লিষ্ট থাকার কারণে ওই শিশুদের পরিবারের কাছে ফেরত পাঠানো সম্ভব হচ্ছে না।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, সাতশ ১১ জনের মধ্যে চারশ ৩১ জন শিশুর বাবা-মা যুক্তরাষ্ট্রে নেই। ট্রাম্পের অভিবাসন বিষয়ক কট্টর জিরো টলারেন্স নীতির আওতায় মেক্সিকো সীমান্তে অবৈধ অভিবাসনের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া শুরু করে ট্রাম্প প্রশাসন। সেই আইনের আওতায় আড়াই হাজারের বেশি শিশুকে তাদের বাবা-মার কাছ থেকে আলাদা করা হয়।

যদিও আদালতের বেঁধে দেওয়া সময়ের মধ্যে এক হাজার আটশর বেশি অভিবাসী শিশুকে তাদের পরিবারের কাছে ফেরত দেওয়া হয়েছে বলে জানিয়েছে ট্রাম্প প্রশাসন।

আদালতের নির্দেশনা অনুযায়ী, মার্কিন অভিবাসী দপ্তরের আওতায় থাকা এক হাজার চারশ ৪২ জন শিশুকে তাদের পরিবারের কাছে ফেরত দেওয়া হয়। পরে বাকি তিনশ ৭৮ জন শিশুকে উপযুক্ত পরিস্থিতিতে ছেড়ে দেওয়া হয়েছে বলে জানানো হয়।