ফ্রান্সের মেট্রো স্টেশনের নামকরণ হচ্ছে বিশ্বজয়ী ফুটবলারদের নামে

227
gb

জিবি নিউজ 24 ডেস্ক//

ক্রোয়েশিয়াকে হারিয়ে নিজেদের ইতিহাসে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ জিতে নিয়েছ ফ্রান্স। রবিবার রাতের উত্তেজনায় ঠাসা ফাইনালে চমক দেখানো ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে হারিয়েছে ফরাসিরা। এই বিশ্বকাপজয়ী দলের ফুটবল তারকাদের নামে এবার অস্থায়ীভাবে প্যারিসের ৬টি মেট্রো স্ট্রেশনের পুনঃনামকরণ করা হয়েছে।ফ্রান্সের মেট্রো স্টেশনের নামকরণ হচ্ছে বিশ্বজয়ী ফুটবলারদের নামে

নতুন নামকরণ করা স্টেশনগুলোর মধ্যে অধিনায়ক ও গোলকিপার নামে থাকা ‘ভিক্টর হুগো’র পুনঃনামকরণ হয়েছে ‘ভিক্টর হুগো লরিস’। যদিও এই ফরাসি গোলকিপারের ভুলের কারণে রবিবার বিশ্বকাপে দ্বিতীয় গোল পরিশোধ করে লড়াইয়ে ফেরার সুযোগ পেয়েছিল ক্রোয়েশিয়া।

মেট্রো স্টেশন বার্সির নাম করণ হয়েছে ‘বার্সি লেসব্লুস’। যে নামে ফরাসি জাতীয় ফুটবল দলকে ডাকা হয়। এভরন স্টেশনের নামকরণ হয়েছে ‘নউস এভরন গাগনে’। যার ফরাসি ভাষায় অর্থ হচ্ছে ‘আমরা জয় করেছি’।

চার্লস ডি গাউলে-এটয়লের নামকরণ হয়েছে ‘অন এ ২ এটয়লেস’, যার অর্থ আমাদের দুটি তারকা। দেশটির দু’টি বিশ্বকাপ শিরোপা জয়কে এতে উদ্বৃতি করা হয়েছে। নিজ দেশের মাটিতে প্রথম বিশ্বকাপের শিরোপা জয় করেছে ১৯৯৮ সালে। আর শেষটা গতকাল রবিবার রাশিয়ায়। 

নটর-ডেম ডস চ্যাম্পস পরিণত হয়েছে ‘নটর দিদিয়ের দেশ্যমস’ নামে। আর চ্যাম্পস ইলিসেস ক্লেমেনচু’র নাম পরিবর্তিত হয়েছে ‘দেশ্যমস ইলিসেস ক্লেমেনচু’ নামে। দু’টি নামই জাতীয় দলের কোচ দিদিয়ের দেশ্যমের নামের আদলে নামকরণ হয়েছে।

প্যারিস ট্রান্সপোর্ট অপারেটর (আরএটিপি) সোমবার বলেছে, এই পরিবর্তন দলের বিজয়ের স্বীকৃতি। ডাবল ডেকার ইলেক্ট্রিক বাসের খোলা উপরের অংশে স্কোয়াডের নাম লেখা থাকবে বলেও উল্লেখ করে সংস্থাটি।