রোহিঙ্গা সমস্যা সমাধানে যুক্তরাজ্য মিয়ানমারের উপর চাপ দিচ্ছে’

326
জিবি নিউজ ডেস্ক –
কক্সবাজারের উখিয়ার কুতুপালং পরিদর্শনকালে যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমনওয়েলথ বিষয়ক প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড বলেছেন, রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানের পাশাপাশি রোহিঙ্গাদের প্রত্যাবাসনে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে যুক্তরাজ্য সরকারও মিয়ানমারের উপর চাপ দিচ্ছে। যুক্তরাজ্য সরকার রোহিঙ্গাদের জন্য জোরালো ভূমিকা রাখছে। বাংলাদেশ সরকার রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে মানবিকতার এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে।
মার্ক ফিল্ড বলেন, ‘রোহিঙ্গা ইস্যু এখন আন্তর্জাতিক। তাই আন্তর্জাতিক সংস্থাগুলোর সঙ্গে একাত্ম হয়ে বৃটিশ সরকার রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে কাজ করছে। মিয়ানমারের ওপর চাপ প্রয়োগে নয়, শান্তিপূর্ণ আলোচনায় এর সমাধান চাই আমরা।
শনিবার দুপুরে কক্সবাজারের উখিয়া কুতুপালং শরণার্থী ক্যাম্পে যান প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড। সেখানে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন এবং তাদের খোঁজ-খবর নেন। এ সময় তিনি রোহিঙ্গা নারীদের মুখে মিয়ানমারে নির্যাতনের কথাও শোনেন। সেখানে কয়েকটি ত্রাণকেন্দ্র পরিদর্শন করেন তিনি।
পরে সেখান থেকে মধুরছড়া রোহিঙ্গা ক্যাম্পে অবস্থিত বিভিন্ন আন্তর্জাতিক দাতা সংস্থার স্বাস্থ্যকেন্দ্র, ত্রাণকেন্দ্র ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন করেন। এ সময় তার সঙ্গে ছিলেন লিঙ্গ সমতা বিষয়ক বিশেষ দূত জোয়ানা রেপার।
শুক্রবার তিন দিনের সফরে মার্ক ফিল্ড বাংলাদেশে আসেন। শনিবার বেলা ১১টার দিকে একটি বেসরকারি বিমানযোগে কক্সবাজার বিমানবন্দরে পৌঁছেন তিনি।
মন্তব্য
Loading...