বাগেরহাটে গ্রাম আদালতের কার্যক্রম ৪২টি ইউনিয়নে শুরু

150
gb

এস.এম. সাইফুল ইসলাম কবির, বাগেরহাট :

বাগেরহাট জেলার ৪২টি ইউনিয়নে গ্রাম আদালতের কার্যক্রম শুরু হয়েছে। গত ৯ মাসে ১২১০টি মামলা দায়ের ও নিস্পত্তি হয়েছে। মঙ্গলবার বাগেরহাটে জেলা গ্রাম আদালত ব্যবস্থাপনা কমিটির ত্রৈমাসিক সভায় এ তথ্য জানানো হয়।

জেলা প্রশাসনের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোঃ জহিরুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় জেলার বিভিন্ন উপজেলার উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা পরিষদ চেয়ারম্যান, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা, সিনিয়র সহকারী পুলিশ সুপার (ফকিরহাট সার্কেল), এনজিও প্রতিনিধি ও বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও মেম্বারবৃন্দ অংশগ্রহণ করেন।

জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ সভায় বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্পের বাগেরহাট জেলার ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর মহিতোষ কুমার রায় জেলার গ্রাম আদালতের সার্বিক অগ্রগতি সম্পর্কে বিস্তারিত তথ্যচিত্র উপস্থাপন করেন। সভা থেকে বলা হয়, বাগেরহাট জেলার ০৬ টি উপজেলার ৪২ টি ইউনিয়নের গ্রাম আদালতে জুলাই ২০১৭ থেকে মার্চ ২০১৮ পর্যন্ত সময়কালে মোট ১২১০ টি মামলা দায়ের হয়েছে যার মধ্যে ৫৩ টি মামলা উচ্চ আদালত থেকে প্রেরণ করা হয়েছে।

এর মধ্যে ৭৮৭ টি মামলা গ্রাম আদালতের মাধ্যমে নিষ্পত্তি হয়েছে এবং ২৮৭ টি মামলা বাতিল বা খারিজ হয়েছে। নিষ্পত্তিকৃত মামলার সিদ্ধান্ত বাস্তবায়নের মাধ্যমে মোট ৬১ লাখ ২৫ হাজার ১০৭ টাকা ক্ষতিপূরণ আদায় করে ক্ষতিগ্রস্থ পক্ষকে দেওয়া হয়েছে।